মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরও মোট ৩৮১ জনকে সুপারিশপত্র, ২২২ জনের নাম কোনও প্যানেল বা ওয়েটিং লিস্টে নেই


Calcutta High Court


SSC-র গ্রুপ C নিয়োগ দুর্নীতি মামলায় আজ হাইকোর্টে রিপোর্ট জমা দিল তদন্ত কমিটি। আদালত সূত্রে খবর, অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিত বাগ কমিটির (Ranjit Bag Committee) সেই রিপোর্টের ছত্রে ছত্রে নিয়োগ প্রক্রিয়ায় ত্রুটি ও দুর্নীতির কথা তুলে ধরা হয়েছে। ২২২ জনের নাম কোনও প্যানেল বা ওয়েটিং লিস্টে নেই অন্যদিকে মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরও মোট ৩৮১ জনকে সুপারিশপত্র দেওয়া হয়েছিল। অনেকে লিখিত পরীক্ষায় পাস করেননি আবার অনেকে পার্সোনালিটি টেস্টে অংশ নেননি তারপরেও দেওয়া হয়েছে সুপারিশপত্র।


রিপোর্টে দাবি করা হয়েছে, শান্তিপ্রসাদ সিনহা ভুয়ো সুপারিশপত্র দিতেন কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে। কল্যাণময় গঙ্গোপাধ্যায় সেই সুপারিশপত্রের ভিত্তিতে টেকনিক্যাল অফিসার রাজেশ লায়েককে দিয়ে নিয়োগপত্র তৈরি করতেন। সেইসঙ্গে পার্থ চট্টোপাধ্যায়ের অনুমোদনের ভিত্তিতে যে উপদেষ্টা কমিটি হয়েছিল, তা বেআইনি বলে দাবি করা হয়েছে রিপোর্টে।


আগামী ১৮ মে এই মামলার রায়দান।


প্রসঙ্গত, ২০১৬ সালে রাজ্যের সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে SSC-র মাধ্যমে গ্রুপ C কর্মী নিয়োগে মেয়াদ উত্তীর্ণ প্যানেল থেকে নিয়োগ, যোগ্যদের তুলনায় অযোগ্যরা চাকরি পাওয়ার মতো একাধিক অভিযোগে কলকাতা হাইকোর্টে মামলা হলে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায় সিবিআই তদন্তের নির্দেশ দেন। তার ওপর স্থগিতাদেশ দিয়েছিল বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ। সেই বেঞ্চেই আজ মামলার শুনানি হল। Read More: UGC: সুখবর! শিক্ষাক্ষেত্রে নয়া উদ‍্যোগ UGC- র