Breaking

google news

Monday, May 09, 2022

Breaking : পদত‍্যাগ করলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে

Breaking : পদত‍্যাগ করলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে

Mahinda Rajapaksa




পদত‍্যাগ করলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে (Mahinda Rajapaksa)। দেশের সবচেয়ে বড় আর্থিক সংকটের মাঝে দেশজুড়ে বিক্ষোভের মাঝেই এদিন পদত‍্যাগ করলেন প্রধানমন্ত্রী। সহোদর তথা শ্রীলঙ্কার (Sri Lanka) প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের কাছে ইস্তফাপত্র জমা দিয়েছেন প্রধানমন্ত্রী মাহিন্দা। সূত্রের খবর, স্বাস্থ‍্যমন্ত্রীও পদত‍্যাগ করেছেন।




এখন যেহেতু প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন, রাষ্ট্রপতি রাজাপাক্ষে একটি সর্বদলীয় মন্ত্রিসভা গঠনের জন্য সংসদে সমস্ত রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানাবেন বলে আশা করা হচ্ছে। এর আগে, বিরোধী দল সামগী জনা বালাওয়েগয়া (এসজেবি) নিশ্চিত করেছে যে তার নেতা সাজিথ প্রেমাদাসা অন্তর্বর্তী সরকারে প্রধানমন্ত্রীর পদ গ্রহণ করবেন না।




সোমবার সকালে বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাক্ষেকে পদত্যাগ না করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন টেম্পল ট্রিসের বিপরীতে একটি বিক্ষোভ করে। প্রধানমন্ত্রীর সাথে তাদের বৈঠকের পরে, তারা মন্দিরের গাছের কাছে সরকার বিরোধী বিক্ষোভকারীদের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে।




আহত অন্তত ১৬ জনকে কলম্বো ন্যাশনাল হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি সাধারণ জনগণকে সংযম অনুশীলন করার আহ্বান জানিয়ে একটি টুইট করার পর পদত্যাগ করেন।




বৈদেশিক মুদ্রার ঘাটতির কারণে শ্রীলঙ্কা কয়েক সপ্তাহের অর্থনৈতিক সঙ্কটে ভোগায় জ্বালানি, খাদ্য এবং ওষুধের মতো প্রয়োজনীয় সরবরাহের ঘাটতি দেখা দিয়েছে। সরকার ও আইন প্রণেতাদের জরুরি সমাধান খোঁজার আহ্বান জানিয়ে কয়েকদিন ধরে বিক্ষোভ চলছে।

No comments:

Post a Comment