Kiss Fact: Some fact of kiss


Kiss




প্রেয়সীর গোলাপী ঠোঁটে ঠোঁট রাখার ইচ্ছে কার নেই? যুগলরা নিজেদের প্রিয়জনকে চুমু খেয়ে ভালোবাসার আনন্দঘন মুহুর্ত উপভোগ করেন। কিন্তু জানেন কি এই চুমু (Kiss) খাওয়ার সময় অনেক বৈশিষ্ট‍্য লুকিয়ে আছে। 


kiss fact


হয়তো কখনো নিজেও এই বিষয় গুলো খেয়াল করেননি। প্রেমের প্রথম স্পর্শ চুমুই। এই চুমুর গভীরতাতেই লুকিয়ে থাকে মনের গভীরে থাকা প্রেম।



ভালোবাসার প্রথম বহিপ্রকাশ নিসন্দেহে চুমু।যৌবনে কলেজ কেটে প্রথম সিনেমা দেখতে যাওয়া! ভালোবাসার মানুষটার ঠোঁটে ঠোঁট মেলানোর অভিজ্ঞতা রায় সকলেরই আছে। প্রেম টিকুক আর না টিকুক, প্রথম চুমুর স্বাদ মনে রয়ে যায় সবারই। তবে বিশেষজ্ঞরা বলছেন চুমুর উপকারিতারও কোনো শেষ নেই। 


kiss fact

গ্রীক শব্দ 'ফিলোস' থেকে উদ্ভূত যার অর্থ পার্থিব প্রেম, বিজ্ঞান বিভিন্ন সংস্কৃতির জন্য 'চুম্বন' এর অর্থ কী তা দেখে। অধ্যয়নটি চিকিৎসা বিজ্ঞান, ইতিহাস, নৃবিজ্ঞান এবং অন্যান্য বিষয়গুলির একটি হোস্ট বিবেচনা করে।




চুম্বনকে স্বীকৃতি দিতে ২০০৬ সাল থেকে প্রত্যেক বছর ৬ জুলাই দিনটিকে আন্তর্জাতিক চুম্বন দিবস হিসাবে পালন করা হয়। অন্য দিকে আমেরিকায় প্রতি বছর ২২ জুন জাতীয় চুম্বন দিবস হিসাবে পালিত হয়। 




এছাড়াও 'ভ্যালেন্টাইনস ডে' এর সপ্তাহে অর্থাৎ ১৩ ফেব্রুয়ারি চুম্বন দিবস হিসাবে পালিত হয়। সঙ্গীর কাছে ভালোবাসা জাহির করার অন্যতম উপায় হল চুম্বন। 

kiss fact

বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষ মাথা ডানদিকে হেলিয়ে চুমু খান৷ বিজ্ঞানীরা বলছেন, সন্তান গর্ভে থাকা অবস্থাতে থেকেই এর সূত্রপাত। একজন শিশু মায়ের গর্ভে ডানদিকে মাথা হেলিয়ে থাকেন।

kiss fact


চুমু খাওয়ার সময় মোট ১৪৬ টি পেশি কাজ করে। এর মধ্যে ৩৪টা মুখের মাংসপেশি। সঙ্গে বিশেষজ্ঞরা বলছেন, চুমু খেলে মুখে ও চিবুকে জমে যাওয়া মেদ ঝরাতে সাহায্য করে।

kiss fact


এক সমীক্ষা বলছে, একজন সাধারণ মানুষ তার পুরো জীবনের গড়পড়তা ২০,১৬০ মিনিট অর্থাৎ দু’সপ্তাহ সময় চুমুর পিছনে ব্যয় করেন ৷


kiss fact

বিশেষজ্ঞরা বলছেন, মহিলারা নিজের স্বপ্নের পুরুষ খুঁজে পেতে গড়ে ১৫ জন পুরুষকে চুমু খান।
kiss fact



যৌন বিশেষজ্ঞদের কথায়, সঙ্গী পছন্দের জন্য মেয়েরা চুমুর উপর খুবই গুরুত্ব দেন ,সবচেয়ে বেশি।


kiss fact

আপনি যখন কাউকে চুম্বন করেন, তখন আপনার মস্তিষ্ক অ্যাড্রিনাল গ্রন্থিকে সংকেত দেয় যা এর বিনিময়ে অ্যাড্রেনালিন, এপিনেফ্রিন এবং নোরপাইনফ্রিনের মতো হরমোন নিঃসরণ করে। এই হরমোনগুলি রক্তের মধ্য দিয়ে যায় এবং আপনার হৃদপিণ্ডকে দ্রুত স্পন্দিত করতে ট্রিগার করে এবং আপনার মস্তিষ্কে আরও রক্ত ​​পাঠায়।

kiss


আপনি যখন দীর্ঘমেয়াদী সম্পর্কের মধ্যে থাকেন, তখন প্রাথমিক সময়ের পরে ডোপামিনের মাত্রা কমে যায়। যাইহোক, এটি অক্সিটোসিন যা অনুভূতির সাথে সংযোগের কারণে আপনার সম্পর্কের মধ্যে ভালবাসা বজায় রাখে।


kiss

ঠোঁট লক করার ফলে আপনি আপনার সঙ্গীর সাথে প্রায় 300 ধরণের ব্যাকটেরিয়া অদলবদল করতে পারেন। আপনার এবং আপনার সঙ্গীর শরীরের এই জীবন্ত ব্যাকটেরিয়াগুলি আপনাকে সংক্রমণের সাথে আরও ভালভাবে লড়াই করতে এবং অ্যালার্জি থেকে রক্ষা করতে সাহায্য করে, বিশেষ করে ফ্লু মৌসুমে।