Shivkumar Sharma: চলে গেলেন বিখ্যাত ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী পণ্ডিত শিবকুমার শর্মা

Shivkumar Sharma


পণ্ডিত শিবকুমার শর্মা, সন্তুর বাজানোর জন্য পরিচিত একজন বিখ্যাত ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী, হৃদরোগে আক্রান্ত হয়ে 84 বছর বয়সে মুম্বাইতে মারা যান। মাস্ট্রো গত ছয় মাস ধরে কিডনিজনিত রোগে ভুগছিলেন এবং ডায়ালাইসিসে ছিলেন।



জম্মু ও কাশ্মীরে জন্মগ্রহণকারী, শিবকুমার শর্মা তার পিতার দ্বারা সঙ্গীতের সাথে পরিচিত হন এবং তারপরে, তিনি তার উদ্ভাবনী বাজানো শৈলীর মাধ্যমে বাদ্যযন্ত্র সান্তুরকে বিশ্ব-বিখ্যাত করে তোলেন।



প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটারে সঙ্গীতজ্ঞের প্রতি সমবেদনা জানিয়ে তিনি লিখেছেন, "পণ্ডিত শিবকুমার শর্মা জির মৃত্যুতে আমাদের সাংস্কৃতিক জগৎ আরও দুর্বল হয়ে পড়ল। তিনি বিশ্বস্তরে সন্তুরকে জনপ্রিয় করেছেন। তাঁর সঙ্গীত আগামী প্রজন্মকে মুগ্ধ করবে। আমি তার সাথে আমার কথোপকথনের কথা মনে রাখব। তার পরিবার এবং ভক্তদের প্রতি সমবেদনা। ওম শান্তি।"



কিংবদন্তি বাঁশি বাদক হরিপ্রসাদ চৌরাসিয়ার সাথে শিব-হরি জুটির অর্ধেক হিসাবে, তিনি সিলসিলা (1981), চাঁদনি (1989), লামহে (1991), পরম্পরা (1993), সাহিবান (1993) সহ বেশ কয়েকটি বলিউড চলচ্চিত্রের জন্য সঙ্গীত রচনা করেছিলেন। এ




শাস্ত্রীয় সঙ্গীতশিল্পীকে 2001 সালে ভারতরত্ন-এর পর ভারতের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মবিভূষণে সম্মানিত করা হয়। এমনকি 1986 সালে তিনি সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কার এবং 1991 সালে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হন।