Shani Jayanti 2022: এই নিয়মে করুন শনি মহারাজের পূজা, তবেই দূর হবে সকল অশান্তি


Shani Jayanti 2022






শনি জয়ন্তী 2022 তারিখ: প্রতি বছর জ্যেষ্ঠ মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে শনি জয়ন্তী পালিত হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, জ্যৈষ্ঠ অমাবস্যার দিনে শনিদেব জন্মগ্রহণ করেছিলেন, তাই প্রতি বছর জ্যৈষ্ঠ মাসের অমাবস্যায় শনি জয়ন্তী (Shani Jayanti 2022) পালিত হয়।


Shani Jayanti 2022



জ্যোতিষ শাস্ত্র অনুসারে, শনিদেব প্রত্যেককে তার কর্ম অনুসারে ফল দেন। যারা ভালো কাজ করেন তাদের প্রতি শনিদেবের কৃপা থাকে। যদিও শনিদেব ন্যায়পরায়ণ দেবতা, কিন্তু এর বিপরীতে যারা খারাপ কাজ করে তাদের শাস্তি দেন শনিদেব। শনির অশুভ দৃষ্টিতে শারীরিক, মানসিক ও আর্থিক সমস্যার সম্মুখীন হতে হয়। শনিদেবকে ন্যায়ের দেবতা মনে করা হয়।





হিন্দু ধর্মে প্রতি বছর জ্যৈষ্ঠ মাসের অমাবস্যায় শনি জয়ন্তী (Shani Jayanti 2022) পালিত হয়। প্রতি বছর জ্যৈষ্ঠ অমাবস্যায় শনি জয়ন্তী পালিত হয়। এবার জ্যৈষ্ঠ অমাবস্যা ৩০ মে। জ্যোতিষ শাস্ত্র অনুসারে এই দিনটির গুরুত্ব অনেক।


Shani Jayanti 2022



জ্যোতিষীদের মতে, শনির অর্ধশতক ও ধাইয়া এড়াতে শনিকে খুশি রাখা খুবই জরুরি। শনিদেব মহারাজের আশীর্বাদ পেতে শনিবার বিশেষ পূজা করা হয়। হিন্দু ধর্মের শাস্ত্র মতে শনির প্রকোপে ব্যবসায় ক্ষতি হয়। মানুষের জীবনে অশান্তি বিরাজ করছে (Shani Jayanti 2022)


Shani Jayanti 2022


জ্যৈষ্ঠ মাসের অমাবস্যা 29 মে দুপুর 2:54 মিনিট থেকে শুরু হবে, তবে উদয় তিথির কারণে শনি জয়ন্তী (Shani Jayanti 2022) 30 মে সোমবার উদযাপিত হবে। এই দিনে সুকর্ম যোগ আছে, এর সাথে, এই দিনে ভোর থেকে সর্বার্থ সিদ্ধি যোগ রয়েছে, শনিদেবের পূজার দিনে অভিজিৎ মুহুর্তাও রয়েছে। সর্বার্থ সিদ্ধি যোগ উপাসনা এবং শুভ কাজের জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়। সব মিলিয়ে এই দিনটি খুবই শুভ। শনি জয়ন্তীতে সকাল 07:12 টা থেকে সারাদিন থাকবে সর্বার্থ সিদ্ধি যোগ। একই সময়ে সকাল থেকে ১১টা ৩৯ মিনিট পর্যন্ত সুকর্ম যোগ তৈরি হচ্ছে। 30 মে, বট সাবিত্রীর সাথে, শনি জয়ন্তী এবং সোমবতী অমাবস্যাও রয়েছে।




শনি জয়ন্তীতে শনি মহারাজের (Shani Jayanti 2022) পূজায় কিছু বিশেষ ব্যবস্থা করলে শনিদেব খুশি হন। আসুন জেনে নিই সেই ব্যবস্থাগুলো-

  • শনি জয়ন্তীর দিন শনিদেবকে খুশি করতে শনিদেবের মন্ত্র 'ওম প্রম প্রেম প্রণস: শনিশ্চরায় নমঃ' জপ করুন।
  • শনি জয়ন্তীর দিন সকালে স্নান করে পিপল গাছে জল অর্পণ করুন।
  • শনি দোষের শান্তির জন্য প্রতিদিন মহামৃত্যুঞ্জয় মন্ত্র বা 'ওম নমঃ শিবায়' জপ করুন।এর পাশাপাশি সুন্দরকাণ্ড পাঠ করলে শনিদেবের কৃপা বজায় থাকে।
  • শনি জয়ন্তীর দিনে শনিদেবের আশীর্বাদ পেতে সবাইকে উপবাস করতে হবে।
  • শনিদেবকে খুশি করতে হনুমানের পুজো করারও বিধান আছে।
  • শনি জয়ন্তীতে শনি পূজার পর উরদের ডাল, কালো কাপড়, কালো তিল এবং কালো ছোলা জাতীয় কালো জিনিস দান করুন।
  • শনি জয়ন্তীর দিন পিপল গাছের নিচে সরিষার তেলের প্রদীপ জ্বালালে গৃহের ঝামেলা থেকে শান্তি আসবে এবং আপনার ব্যবসা বৃদ্ধি পাবে।