Prashant Kishor: 3,000 কিলোমিটার 'পদযাত্রা' ঘোষণা করলেন প্রশান্ত কিশোর


Prashant Kishor



নির্বাচনী কৌশলবিদ প্রশান্ত কিশোর (Prashant Kishor) বৃহস্পতিবার ঘোষণা করেছেন যে তিনি রাজ্যের জনগণের স্পন্দন বোঝার জন্য 2 অক্টোবর, গান্ধী জয়ন্তীতে 3,000 কিলোমিটার প্যান-বিহার 'পদযাত্রা' শুরু করবেন। প্রশান্ত কিশোর গত সপ্তাহে রাজনীতিতে তার দ্বিতীয় ইনিংসের ইঙ্গিত দিয়েছেন, তবে তার দল ঘোষণা করেননি। "আমার কোনও দল নেই, আমার কোনও প্ল্যাটফর্ম নেই, আমার যা আছে তা হল একটি চিন্তা... আমি নিজেকে সম্পূর্ণভাবে বিহারের উন্নয়নে উৎসর্গ করছি," কিশোর একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন।



"এর চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় হল বিহারের মানুষের কাছে পৌঁছানো, রাজ্যের প্রতিটি প্রান্তে পৌঁছানো, 'জন সুরাজ' ধারণা সম্পর্কে মানুষকে জানানো, তাদের দৃষ্টিভঙ্গি নেওয়া, তাদের সমস্যা এবং আকাঙ্খা জানা -- যে, 2 অক্টোবর থেকে, আমি পশ্চিম চম্পারণের গান্ধী আশ্রম থেকে 3,000 কিলোমিটার প্যান-বিহার 'পদযাত্রা' শুরু করব," তিনি বলেছিলেন।



"আগামী আট মাস থেকে এক বছরের মধ্যে, আমি যতটা সম্ভব বিহারের মানুষের সাথে দেখা করার চেষ্টা করব। আমরা তাদের দরজায় কড়া নাড়ব, তাদের অফিসে পৌঁছব এবং তাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করব। আমরা তাদের মতামত নেব এবং এটি অন্তর্ভুক্ত করব। আমাদের প্রোগ্রামে,” তিনি যোগ করেছেন।



প্রশান্ত কিশোর, একজন বিখ্যাত নির্বাচনী কৌশলবিদ যিনি বিজেপিকে কেন্দ্রে ক্ষমতায় আসতে এবং মমতা বন্দ্যোপাধ্যায়কে পশ্চিমবঙ্গ ধরে রাখতে সাহায্য করেছিলেন, সম্প্রতি কংগ্রেসের সাথে একটি বিস্তৃত পুনরুজ্জীবন পরিকল্পনা নিয়ে আলোচনায় ছিলেন। রিপোর্ট অনুসারে, তিনি দলের অভ্যন্তরীণ গণতন্ত্রকে শক্তিশালী করার পরামর্শ দিয়েছিলেন, একজন অ-গান্ধী দলের সভাপতি নিয়োগ এবং 543টি লোকসভা আসনের মধ্যে 400টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করার কথা বিবেচনা করেছিলেন। তিনিও দলে যোগ দেওয়ার কথা ভাবছিলেন।



যাইহোক, পরে তিনি তার পরামর্শ নিয়ে চিন্তা করার জন্য কংগ্রেসের শীর্ষস্থানীয় নেতাদের দ্বারা গঠিত কমিটিতে যোগ দিতে অস্বীকার করেন।



"আমি EAG-এর অংশ হিসাবে পার্টিতে যোগদান এবং নির্বাচনের দায়িত্ব নেওয়ার জন্য কংগ্রেসের উদার প্রস্তাব প্রত্যাখ্যান করেছি। আমার বিনীত মতামত, আমার চেয়েও বেশি, দলের গভীর-মূল কাঠামোগত সমস্যাগুলি সমাধান করার জন্য নেতৃত্ব এবং সম্মিলিত ইচ্ছাশক্তি প্রয়োজন। রূপান্তরমূলক সংস্কার," তিনি টুইট করেছেন।



"কংগ্রেসকে সিদ্ধান্ত নিতে হবে যে তারা কীভাবে আরও কাজ করতে চায়, আমাকে নয়। তারা যে সিদ্ধান্তকে গুরুত্বপূর্ণ বলে মনে করেছিল তা নিয়েছিল এবং আমিও তাই করেছি। কংগ্রেসের কোনও প্রশান্ত কিশোরের প্রয়োজন নেই, দলের আরও বেশি যোগ্য লোক রয়েছে। তারা জানে তাদের কী করতে হবে। ," তিনি আজ সংবাদ সংস্থা এএনআইকে উদ্ধৃত করেছেন।