Mona Lisa: বৃদ্ধার ছদ্মবেশে কেক ছুঁড়ে মারলেন মোনালিসার পেইন্টিংয়ে

Mona Lisa



প্যারিসের ল্যুভর মিউজিয়ামের একজন দর্শক বিশ্বের অন্যতম বিখ্যাত চিত্রকর্ম মোনালিসার (Mona Lisa) উপর একটি কেক ছুড়ে মেরেছেন। রবিবার প্যারিসের বিখ্যাত ল্যুভর মিউজিয়ামে একজন বৃদ্ধ মহিলার পোশাক পরে একজন ব্যক্তি মহান চিত্রশিল্পী লিওনার্দো দা ভিঞ্চির এই ক্লাসিক চিত্র মোনালিসা (Mona Lisa) ধ্বংস করার চেষ্টা করেছিলেন। যা নিয়ে ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়েছে।




মোনালিসার (Mona Lisa) একটি পেইন্টিংয়ে কেক ছুঁড়ে মারছেন একজন বৃদ্ধা মহিলা- সেই ভিডিও ইতিমধ্যে ভাইরাল হয়েছে। সোশ্যাল মিডিয়ায় কেকের ক্রিম আঁকার ভিডিও এবং ছবি দেখে হতবাক নেটিজেনরা। তবে বুলেটপ্রুফ গ্লাসের পেছনে রাখা পেইন্টিংয়ের (Mona Lisa) কোনো ক্ষতি হয়নি। যে ব্যক্তি এই কাজ করেছে তাকে গ্রেপ্তার করা হয়েছে। লিওনার্দো দ্য ভিঞ্চির এই পেইন্টিংয়ের বর্তমান বাজার মূল্য আনুমানিক 6748 কোটি টাকা। মোনালিসার (Mona Lisa) রহস্যময় হাসির ছবি তৈরি হয়েছিল প্রায় ৫০০ বছর আগে।



আসলে, রবিবার, 36 বছর বয়সী এক ব্যক্তি এক বৃদ্ধ মহিলার ছদ্মবেশে একটি হুইলচেয়ারে জাদুঘরে এসে মোনালিসার (Mona Lisa) চিত্রকর্মের সামনে কিছুক্ষণ দাঁড়িয়েছিলেন। এর পরে তিনি হঠাৎ উঠে তার সাথে নিয়ে আসা কেকটি পেইন্টিংয়ের দিকে ছুড়ে দেন, কিন্তু কেকটি পেইন্টিং রক্ষা করতে কাঁচে আটকে যায়। কেকের ক্রিম ও কিছু অংশ কাঁচে আটকে বাকি অংশ মাটিতে পড়ে যায়।




এই অপ্রত্যাশিত ঘটনা জাদুঘরে আতঙ্কের সৃষ্টি করে। মানসিকভাবে অসুস্থ বলে মনে হওয়া লোকটি মুহূর্তের মধ্যে ধরা পড়ে যায়। পুলিশ তার পরিচয় প্রকাশ করেনি। কিছুক্ষণ পরে গ্লাস পরিষ্কার করা হয় এবং সবকিছু স্বাভাবিক দেখায়।




প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হুইলচেয়ারে বসে থাকা এক ব্যক্তি হঠাৎ উঠে পেইন্টিংয়ের দিকে হাঁটা শুরু করেন। ডিসপ্লের গ্লাস ভাঙ্গার চেষ্টায় ব্যর্থ হওয়ার পর, তিনি পুরো কাচের প্যানেলে কেকটি ছুড়ে ফেলেন।




নিরাপত্তা কর্মীদের হাতে ধরা পড়ার আগে ওই ব্যক্তি মেঝেতে গোলাপের পাপড়ি ছড়িয়ে দেন। ভাইরাল হওয়া ভিডিওতে ওই ব্যক্তিকে জাদুঘরে দর্শনার্থীদের দিকে চিৎকার করতে দেখা যায়। একটি স্প্যানিশ মিডিয়া তার কথার ব্যাখ্যা দিয়েছে এভাবে, "কিছু লোক পৃথিবীকে ধ্বংস করার চেষ্টা করছে, পৃথিবীর কথা চিন্তা করুন!"



হামলার পেছনের উদ্দেশ্য এখনও স্পষ্ট নয় এবং কীভাবে একজন ব্যক্তি ল্যুভর মিউজিয়ামের ভিতরে কেক নিয়ে যেতে পেরেছিলেন তা নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে।