IRCTC Refund Rules: আপনার ট্রেনের টিকিট যদি কনফার্ম না হয়, তাহলে জেনে নিন কীভাবে টিকিটের টাকা ফেরত পাবেন

IRCTC Refund Rules: আপনার ট্রেনের টিকিট যদি কনফার্ম না হয়, তাহলে জেনে নিন কীভাবে টিকিটের টাকা ফেরত পাবেন

train




বেশিরভাগ ভারতীয় ট্রেনে ভ্রমণ করতে পছন্দ করেন। রেলওয়ে প্রতিদিন প্রচুর সংখ্যক ট্রেন পরিচালনা করে। ট্রেন এক রাজ্য থেকে অন্য রাজ্যে যায়, এবং মানুষকে তাদের গন্তব্যে নিয়ে যাওয়ার জন্য দীর্ঘ পথ ভ্রমণ করে। ট্রেনে যাত্রার সময় অনেক ধরনের সুবিধাও পাওয়া যায়। ট্রেনে আরামদায়ক আসন, ঘুমানোর ব্যবস্থা, ক্যাটারিং সুবিধা এবং টয়লেটও পাওয়া যায়। তাই মানুষ ট্রেনে ভ্রমণ করতে পছন্দ করে। তবে এর জন্য আপনাকে অগ্রিম টিকিট বুক করতে হবে কারণ অনেক রুটে ট্রেনের টিকিট (train ticket) সবসময় পাওয়া যায় না। এমন পরিস্থিতিতে অনেক সময় ওয়েটিং টিকিট নিয়ে যাতায়াত করতে হয় মানুষকে। কিন্তু আপনি কি জানেন যে ওয়েটিং ট্রেনের টিকিট  (train ticket) বাতিল করলে কত টাকা ফেরত পাবেন?


আসলে, ভারতীয় রেল ইতিমধ্যেই ট্রেনের টিকিট (train ticket) বিক্রি থেকে বাতিল করার নিয়ম (IRCTC Refund Rules) নির্ধারণ করেছে। এমন পরিস্থিতিতে, আপনি যদি টিকিট বাতিল করেন, তবে অনেক পরিস্থিতিতে আপনাকে বাতিল করার চার্জ দিতে হবে।


আপনি যদি অপেক্ষমাণ বা RAC টিকিট (train ticket) বুক করেন এবং তারপর কোনো কারণে সেগুলো বাতিল করতে চান, আপনি তা করতে পারেন। এর জন্য, আপনি ট্রেন ছাড়ার 30 মিনিট আগে পর্যন্ত স্লিপার ক্লাসের টিকিট বাতিল করতে পারেন। এই ক্ষেত্রে, আপনাকে 60 টাকা বাতিল করার চার্জ দিতে হবে।

একই সময়ে, আপনি যদি কোনও এসি ক্লাসের ওয়েটিং টিকিট (train ticket) বাতিল করেন, তবে এর জন্য আপনাকে 65 টাকা দিতে হবে এবং আপনার বাকি টাকা আপনাকে ফেরত দেওয়া হবে। 


আপনি যদি একটি অপেক্ষমাণ ট্রেনের টিকিট (train ticket) বুক করে থাকেন, তাহলে টাকা ফেরত পাওয়ার জন্য আপনাকে প্রথমে তা বাতিল করতে হবে। 2-3 দিনের মধ্যে টাকা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হবে। এই সময়ে আপনি যদি কোন সমস্যার সম্মুখীন হন, আপনি এই নম্বরে 0755 661 0661 কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে পারেন।


আপনি যদি কাউন্টার থেকে ওয়েটিং ট্রেনের টিকিট (train ticket) নেন, তাহলে আপনাকে টাকা ফেরত পেতে ট্রেনের টিকিট কাউন্টারে যেতে হবে (IRCTC Refund Rules)। এখান থেকে আপনি সময়মতো টিকিট বাতিল করলে টাকা ফেরত পাবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ