Breaking

Thursday, May 26, 2022

PAN-Aadhaar Link: সমস্ত অ্যাকাউন্টে আজ থেকে এই নতুন নিয়ম প্রযোজ্য

PAN-Aadhaar Link: সমস্ত অ্যাকাউন্টে আজ থেকে এই নতুন নিয়ম প্রযোজ্য


PAN-Aadhaar Link





একটি আর্থিক বছরে 20 লক্ষ টাকার বেশি জমা এবং উত্তোলনের ক্ষেত্রে বুধবার থেকে এই নিয়ম কার্যকর হয়েছে। এই ক্ষেত্রে, গ্রাহকের জন্য প্যান কার্ড (PAN CARD) বা আধার (Aadhaar) প্রদান করা প্রয়োজন। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস একটি বিজ্ঞপ্তিতে বলেছে যে এই নিয়মটি ব্যাঙ্ক, পোস্ট অফিস বা কো-অপারেটিভ সোসাইটিতে খোলা সমস্ত অ্যাকাউন্টের জন্য প্রযোজ্য হবে।




এটা সবাইকে অনুসরণ করতে হবে। বর্তমান আর্থিক বছরে 26 মে এর আগে করা লেনদেনের ক্ষেত্রে নতুন নিয়ম প্রযোজ্য হবে কিনা তা পরিষ্কার নয়। এখন অবধি ব্যাঙ্ক আধিকারিকদের নিশ্চিত করতে হবে যে ব্যক্তি টাকা জমা দিচ্ছেন বা উত্তোলন করছেন তার প্যান কার্ড আছে কি না।


PAN-Aadhaar Link




তবে এখন পর্যন্ত বছরে নগদ জমা বা উত্তোলনের সীমা নির্ধারণ করা হয়নি, যার উপর প্যান বা আধার প্রয়োজন। এর ফলে বিপুল পরিমাণ নগদ টাকা এখানে-সেখানে চলে যায়। তবে, এই নিয়ম অবশ্যই একদিনে 50 হাজার টাকা তোলা বা জমা দেওয়ার ক্ষেত্রে প্রযোজ্য ছিল।




এর পেছনে সরকারের উদ্দেশ্য নগদ অর্থের লেনদেন খুঁজে বের করা। এই নিয়ম শুধু ব্যাঙ্ক বা পোস্ট অফিসের ক্ষেত্রেই প্রযোজ্য হবে না, সমবায় সমিতির ক্ষেত্রেও প্রযোজ্য হবে৷ এর সাথে, আপনি যদি একটি নতুন কারেন্ট অ্যাকাউন্ট খোলেন, তবে তার জন্যও প্যান বাধ্যতামূলক করা হয়েছে।

PAN-Aadhaar Link




বিশেষজ্ঞরা মনে করছেন, এই নতুন নিয়মে অর্থনীতিতে নগদ অর্থ বন্ধ করার চেষ্টা করবে সরকার। এটি ইতিমধ্যেই বার্ষিক বিবৃতি (AIS) এবং TDS এর 194N ধারার মাধ্যমে সরকার দ্বারা ট্র্যাক করা হচ্ছে। কিন্তু এখন নগদ লেনদেন খুব সহজেই খুঁজে পাওয়া যাবে।




এমনকি নোটবন্দির পরেও, ছোট লেনদেন বড় পরিসরে হচ্ছে। এটা বের করা সরকারের পক্ষে সহজ ছিল না। এতে ব্যাপক কর ফাঁকি দেওয়া হয়েছে। কিন্তু এখন নতুন নিয়মে এক টাকা পর্যন্ত লেনদেন শনাক্ত করা যাবে।

11 comments: