Breaking

google news

Wednesday, May 25, 2022

Tourism Index: ভ্রমণ এবং পর্যটন সূচকে ভারত 54 তম স্থানে নেমে এসেছে, জেনে নিন কে 1 নম্বরে

Tourism Index:  India slips to 54th place in travel and tourism index, know who is number one

Tourism Index


ভ্রমণ এবং পর্যটনের জন্য সবচেয়ে অনুকূল দেশগুলির পরিপ্রেক্ষিতে ভারত 54 তম স্থানে চলে গেছে। এর আগে 2019 সালে ভারত 46 তম স্থানে ছিল। তালিকার শীর্ষ দশে রয়েছে যুক্তরাষ্ট্র, স্পেন, ফ্রান্স, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, সিঙ্গাপুর ও ইতালি।


Tourism Index


ভ্রমণ এবং পর্যটনের উপর ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের দ্বিবার্ষিক গবেষণা দেখায় যে মহামারীর পরে এই অঞ্চলের পরিস্থিতির উন্নতি হচ্ছে। তবে এটাও সত্য যে সংস্কার অসম এবং চ্যালেঞ্জ রয়ে গেছে। ভ্রমণ ও পর্যটন উন্নয়ন সূচক বিশ্বের 117টি অর্থনীতিকে মূল্যায়ন করে। ভ্রমণ এবং পর্যটন ক্ষেত্রে টেকসই এবং স্থিতিস্থাপক বৃদ্ধি সক্ষম করে এমন অর্থনীতির উপর প্রধান জোর দেওয়া হয়।


Tourism Index


ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এভিয়েশন, ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম-এর প্রেসিডেন্ট লরেন অ্যাপিঙ্ক বলেছেন যে কোভিড-১৯-এর সময় বন্ধ হয়ে যাওয়া বিশ্বের অনেক অর্থনীতিতে ভ্রমণ ও পর্যটনের গুরুত্বকে ছাপিয়ে দিয়েছে। আপকিং আরও বলেছেন যে বিশ্ব মহামারী থেকে পুনরুদ্ধার করার সাথে সাথে বিশ্বের দেশগুলি স্থিতিস্থাপকতা দেখাবে এবং আগামী দশকগুলিতে ভ্রমণ, পর্যটন খাতকে শক্তিশালী করতে বিনিয়োগ করবে।


Tourism Index


তবে আন্তর্জাতিক পর্যটন ব্যবসা এখনও করোনা সময়ের আগের তুলনায় ভালো নয়। টিকা দেওয়ার দ্রুত গতি এই এলাকার উন্নতি করেছে। এখন মানুষ আবার যাতায়াত শুরু করেছে। দেশীয় ও প্রকৃতিভিত্তিক পর্যটনও গতি পেয়েছে। চাহিদার এই পরিবর্তনকে অনেক ব্যবসায়ী ও পর্যটন কেন্দ্র মেনে নিয়েছে। আমেরিকা ছাড়াও, ইউরোপ এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলের শীর্ষ 10টি দেশ 2021 সালের জানুয়ারির তুলনায় 2022 সালের জানুয়ারিতে আন্তর্জাতিক পর্যটকদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।


No comments:

Post a Comment