PM Kisan Mandhan Yojana: কোন রকম ফি ছাড়াই এখন থেকে  প্রতি বছর ৩৬ হাজার টাকা করে পাবেন কৃষকরা 

PM Kisan Mandhan Yojana




PM Kisan Mandhan Yojana: ৬০ বছর বয়সের উপরের ব্য়ক্তিদের জন্য় সুখবর। এখন থেকে ৬০ বছর বয়সের উপরের ব্য়ক্তিরা পিএম কিষান মানধন যোজনার (PM Kisan Mandhan Yojana) অধিনে প্রতি মাসে ৩ হাজার টাকা করে পেনশন পাবেন। এর জন্য় কোন নথির প্রয়োজন হবে না। আপনার যদি ৬০ বছর হয়ে থাকে তাহলে কোন রকম ফি ছাড়াই এখন থেকে আপনি প্রতি বছর ৩৬ হাজার টাকা করে পাবেন।




যেসব কৃষকদের সর্বোচ্চ ২ হেক্টর পর্যন্ত চাষযোগ্য জমি রয়েছে তারাই এই প্রকল্পের সুবিধা পাবেন। পাশাপাশি ২০ থেকে ৪০ বছরের ব্যক্তিদের এই প্রকল্পের অধীনে মাসিক জমা করতে হবে ৫৫ থেকে ২০০ টাকা পর্যন্ত। ইতিমধ্যেই যারা প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি (PM Kisan Samman Nidhi)  সুবিধা পাচ্ছেন তাদের ক্ষেত্রে প্রধানমন্ত্রী কিষান মানধন যোজনার (PM Kisan Mandhan Yojana) জন্য কোনো নথি জমা করতে হবে না।

PM Kisan Mandhan Yojana



এই প্রকল্পের সুবিধা পাওয়ার যোগ্য়তা


এই প্রকল্পের (PM Kisan Mandhan Yojana)সুবিধা পেতে হলে ব্য়ক্তিকে অবশ্য়ই কৃষক হতে হবে।

২ হেক্টর পর্যন্ত চাষযোগ্য় জমি থাকতে হবে। যদি কোন কৃষকের কাছে ২ হেক্টরের বেশি চাষযোগ্য় জমি থাকে তাহলে এই প্রকল্পের (PM Kisan Mandhan Yojana) সুবিধা পাওয়া যাবেনা ।


ব্য়ক্তির মাসিক আয় ১৫ হাজার টাকার কম হতে হবে। যদি আপনার আয় মাসে ১৫ হাজার টাকার বেশি হয় তাহলে আপনি এই প্রকল্পের (PM Kisan Mandhan Yojana) সুবিধা নিতে পারবেন না।

এই প্রকল্পের (PM Kisan Mandhan Yojana) সুবিধা নিতে হলে কৃষকের বয়স ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্য়ে হতে হবে। যদি কৃষকের বয়স ১৮ বছরের কম হয় অথবা ৪০ বছরের বেশি হয় তবে এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না।

PM Kisan Mandhan Yojana



এই প্রকল্পে কি কি সুযোগ সুবিধা পাওয়া যাবে


এই প্রকল্পে (PM Kisan Mandhan Yojana) ৬০ বছর বয়স পর্যন্ত বিনিয়োগ করলে, ৬০ বছর বয়সের পর উক্ত কৃষক প্রতি মাসে ৩ হাজার টাকা করে পেনশন পাবেন।



কত টাকা করে বিনিয়োগ করতে হবে


এই প্রকল্পে (PM Kisan Mandhan Yojana) কত টাকা বিনিয়োগ করতে হবে তা নির্ভর করবে উক্ত কৃষকের বয়সের উপর। যদি আপনার বয়স ১৮ বছরের বেশি হয় তাহলে প্রতি মাসে ৫৫ টাকা করে জমা করতে হবে। আপনি যদি ৩০ বছর বয়সে এই প্রকল্পে যোগ দেন, তাহলে প্রতি মাসে ১১০ টাকা দিতে হবে। এইভাবে বয়স অনুযায়ী টাকার অঙ্ক বাড়তে থাকবে তবে সর্বোচ্চ প্রদান করতে হবে ২০০ টাকা। আরও পড়ুনঃ আপনার Aadhaar নাম্বারের সাথে Verify করে নিন Email এবং Mobile Number, মাত্র ১ মিনিটে