Breaking

google news

Wednesday, May 04, 2022

কোনও ব্যক্তির আদর্শ ওজন ঠিক কত থাকা উচিত, জেনে নিন সহজ অঙ্ক

কোনও ব্যক্তির আদর্শ ওজন ঠিক কত থাকা উচিত, কীভাবে জানবেন? 

ideal weight
source: freepik




কোনও ব্যক্তির আদর্শ ওজন ঠিক কত থাকা উচিত, তা আমরা অনেকেই জানিনা। মূলত উচ্চতা অনুযায়ী এবং বডি মাস ইনডেক্স (বিএমআই)-এর মাধ্যমে ব্যক্তির আদর্শ ওজন মাপা হয়।


শরীরের আদর্শ ওজন নির্ণয়ের একটি বহুল প্রচলিত গাণিতিক পদ্ধতি হল বডি মাস ইনডেক্স বা বিএমআই। এই পদ্ধতিতে দেহের ওজন ও উচ্চতার ভিত্তিতে কোনও ব্যক্তির আদর্শ ওজন নির্ণয় করা হয়। পুরুষ ও নারীর স্বাভাবিক ওজনের মান জানার ক্ষেত্রে বিএমআই সূত্র একই।

ideal weight
source: freepik



বয়স দিয়ে ওজন বিচার করাটা একটু কঠিন। কারণ একই বয়সের মানুষের কিন্তু এক ওজন হয়না। আবার একজন ১০ বছরের ছেলের ১০০ কেজি ওজন হতে পারে, অপরদিকে একজন ২৫ বছরের ব্যাক্তির ওজনও ১০০ কেজি হতে পারে। সুতরাং বয়স দিয়ে ওজন কখনোই বিচার করা উচিত নয়। তবে বিজ্ঞানভিত্তিক ভাবে তথা উচ্চতা দিয়ে পরিমাপ করলে আপনি সঠিক তথ্য পাবেন। উচ্চতাভিত্তিক নারী ও পুরুষের ওজনের বিবরণ নিন্মরূপ -


ideal weight



ধরুন কোনও ব্যক্তির ওজন ৭০ কেজি এবং তাঁর উচ্চতা ১.৬ মিটার। ব্যক্তির বিএমআই-এর সূত্র হল— ৭০ ÷ ১.৬২। অঙ্কটিকে আরও ভেঙে দিলে দাঁড়ায়, ৭০ ÷ (১.৬ × ১.৬) = ২৭.৩৪। অর্থাৎ ব্যক্তির বিএমআই হল ২৭.৩৪।


কিন্তু শুধু বিএমআই-এর মান জানলেই কাজ শেষ হয় না। এবার প্রাপ্ত বিএমআই স্কোরটিকে বিএমআই সূচকের সঙ্গে মিলিয়ে দেখতে হবে। চার্টে বিএমআই-এর সূচক মান দেওয়া হল। এই চার্টের সঙ্গে বিএমআই-এর মান মিলিয়ে দেখলেই বোঝা যায় ওজন বেশি, কম না স্বাভাবিক রয়েছে।

ideal weight


বিএমআই-এর মান ১৮.৫০ বা তার নীচে হলে ওজন স্বল্পতা।

বিএমআই-এর মান ১৮.৫০ থেকে ২৪.৯ মধ্যে হলে ওজন স্বাভাবিক।

বিএমআই-এর মান ২৫.০০ থেকে ২৯.৯ মধ্যে হলে ওজনাধিক্য।

বিএমআই-এর মান ৩০.০০ এর বেশি হলে স্থূল।


7 comments: