Ration Card: রেশন কার্ড গ্রাহকদের জন‍্য সুখবর, বাড়ল লিঙ্কের মেয়াদ



Ration Card
Pic: Digital India Registration



রেশন কার্ড হোল্ডারদের জন্য একটি বড় খবর, যারা তাদের রেশন কার্ড আধারের সাথে লিঙ্ক করেননি, তারা রেশন পাবেন এবং 30 জুন, 2022 পর্যন্ত অন্যান্য সুবিধার অধিকারী হবেন। আসলে, রেশন কার্ডধারীদের সুবিধার জন্য, সরকার আধারের সাথে রেশন কার্ড লিঙ্ক করার শেষ তারিখ বাড়িয়েছে।




সুবিধাভোগীরা এখন 30 জুন, 2022 এর মধ্যে তাদের রেশন কার্ডগুলিকে আধারের সাথে লিঙ্ক করতে সক্ষম হবেন। আগে শেষ তারিখটি 31 মার্চ, 2022 হিসাবে স্থির করা হয়েছিল। এমন পরিস্থিতিতে, আপনি যদি রেশন কার্ডকে আধারের সাথে লিঙ্ক না করে থাকেন তবে এটি করুন সর্বপ্রথম।




রেশন কার্ডধারীরা সরকারের কাছ থেকে অনেক সুবিধা পান। কেন্দ্রীয় সরকারও 'ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড' প্রকল্প শুরু করেছে। এর সুফল পাচ্ছে লাখ লাখ মানুষ। আপনি আপনার রেশন কার্ডকে আধারের সাথে লিঙ্ক করে 'ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড' প্রকল্পের সুবিধাও নিতে পারেন।




এর মাধ্যমে, আপনি আপনার রেশন কার্ডের সাহায্যে দেশের যেকোনো রাজ্যে খাদ্যশস্য পেতে পারেন। আরও পড়ুনঃ কোনো রকম নথি এবং ফি ছাড়াই  এখন থেকে  প্রতি বছর ৩৬ হাজার টাকা করে পাবেন কৃষকরা 




আধারের সাথে রেশন কার্ড লিঙ্ক করবেন কীভাবে?

আধারের অফিসিয়াল ওয়েবসাইটে যান - uidai.gov.in

এখানে 'Start Now' এ ক্লিক করুন

জেলা এবং রাজ্যের নাম সহ আপনার ঠিকানা পূরণ করুন

তারপর 'রেশন কার্ড বেনিফিট' বিকল্পে ক্লিক করুন

আপনার আধার নম্বর, রেশন কার্ড নম্বর, ই-মেইল ঠিকানা এবং মোবাইল নম্বর লিখুন

এটি করার পরে আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে OTP আসবে

আপনি OTP প্রবেশ করার সাথে সাথে আপনি আপনার স্ক্রিনে প্রক্রিয়া সমাপ্তির বার্তা পাবেন

পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার সাথে সাথে আপনার আধার যাচাই করা হবে এবং এটি আপনার রেশন কার্ডের সাথে লিঙ্ক করা হবে।




অফলাইনেও আধার কার্ড লিঙ্ক করা যেতে পারে। রেশন কার্ডকে আধারের সাথে লিঙ্ক করার জন্য, প্রয়োজনীয় নথিগুলি রেশন কার্ড কেন্দ্রে জমা দিতে হবে। এই নথিগুলির মধ্যে রয়েছে আধার কপি, রেশন কার্ডের কপি এবং রেশন কার্ডধারীর পাসপোর্ট সাইজের ছবি।




আপনার আধারের বায়োমেট্রিক ডেটা যাচাইকরণও রেশন কার্ড কেন্দ্রে করা যেতে পারে।