বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার ব্যাঙ্গালুরুকে হারিয়ে ফাইনালে উঠল রাজস্থান রয়্যালস

ipl 2022

বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার ব্যাঙ্গালুরুকে হারিয়ে ফাইনালে উঠল রাজস্থান রয়্যালস। চারিদিকে বিরাট বিরাট শব্দধ্বনি, ভরা গ্যালারি, সমর্থন ছিল ভরপুর, কিন্তু সব কিছুকে ব্রাত্য করে ফাইনালে গেল রাজস্থান বিদায় নিল আরসিবি। এবারের আইপিএলে নিজের চতুর্থ সেঞ্চুরি হাঁকিয়ে রাজস্থানকে ফাইনালে তুলে দিলেন ইংল্যান্ডের তারকা ওপেনার জস বাটলার। প্রথমে বল হাতে রাজস্থান বোলারদের আঁটসাঁট বোলিং ও পরে ব্যাট হাতে জস বাটলারের ব্যাটিং তাণ্ডব রাজস্থানকে কার্যত পৌঁছে দিল ফাইনালে।


গুরুত্বপূর্ণ ম্যাচে ব্যাট হাতে রং ছড়াতে পারলেন না বিরাট কোহলি। ১.৫ ওভারে প্রসিধ কৃষ্ণার বলে ৮ বলে ৭ রান করে স্যামসনের দস্তানায় ধরা দেন বিরাট। ৩টি বাউন্ডারির সাহায্যে ২৭ বলে ২৫ রান করে ১০.৪ ওভারে ওবেদ ম্যাকয়ের বলে অশ্বিনের হাতে ধরা পড়েন ফ্যাফ ডু'প্লেসি। ১টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১৩ বলে ২৪ রান করে ১৩.৬ ওভারে ট্রেন্ট বোল্টের বলে গ্লেন ম্যাক্সওয়েলের দুর্দান্ত ক্যাচ ধরেন ওবেদ ম্যাকয়। ৪টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৪২ বলে ৫৮ রান করে ১৫.৩ ওভারে অশ্বিনের বলে বাটলারের হাতে ধরা পড়েন রজত পতিদার। রজত পতিদার হলেন আইপিএলের ইতিহাসে তৃতীয় প্লেয়ার, যিনি এলিমেনটর এবং কোয়ালিফায়ারে ৫০ বা তার বেশি রান করলেন। ১৭.৪ ওভারে ম্যাকয়ের বলে অশ্বিনের হাতে ধরা পড়েন মহীপাল লোমরোর। ১০ বলে ৮ রান করেন তিনি। ৭ বলে ৬ রান করে প্রসিধ কৃষ্ণার বলে রিয়ানের হাতে ধরা পড়েন কার্তিক। আরসিবি নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে বিনিময়ে ১৫৭ রান তোলে। 


জবাবে রাজস্থান রয়্যালসের হয়ে ওপেন করতে নামেন জোস বাটলার ও যশস্বী জসওয়াল। ১টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১৩ বলে ২১ রান করে ৫.১ ওভারে জোস হ্যাজেলউডের বলে কোহলির হাতে ধরা পড়েন যশস্বী জসওয়াল। ১০.১ ওভারে হার্ষালের বলে বাটলারের সহজ ক্যাচ ছাড়েন দীনেশ কার্তিক। তবে ১১.৪ ওভারে হাসারাঙ্গার বলে সঞ্জু স্যামসনকে স্টাম্প আউট করেন দীনেশ। ম্যাচকে এগিয়ে নিয়ে যেতে থাকেন বাটলার। ১০টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ৫৯ বলে তিন অঙ্কে পৌঁছে যান বাটলার। চলতি আইপিএলের চার নম্বর সেঞ্চুরি পূর্ণ করেলন জোস বাটলার। রাজস্থান রয়্যালস ১৮.১ ওভারে ৩ উইকেটের বিনিময়ে ১৬১ রান তুলে ম্যাচ জিতে যায়।৭ উইকেটে ম্যাচ জিতে খেতাবি লড়াইয়ে জায়গা করে নেয়। বাটলার ১০টি চার ও ৬টি ছক্কার সাহায্যে ৬০ বলে ১০৬ রান করে অপরাজিত থাকেন। 



রাজস্থান রয়্যালস ২০০৮ সালের উদ্বোধনী মরশুমে আইপিএল চ্যাম্পিয়ন হয়। তার পর থেকে আর কখনও ফাইনালেই উঠতে পারেনি তারা। অবশেষে ১৪ বছর পরে রাজস্থান পুনরায় ইন্ডিয়ান প্রিমিয়র লিগের খেতাবি লড়াইয়ে জায়গা করে নেয়। ২০১৬-র পরে ফের আইপিএলের ফাইনালে ওঠার হাতছানি ছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সামনে।