অধিক সম্পত্তির মালিক, চার বছরের জেল প্রাক্তন মুখ্যমন্ত্রীর

court




হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌতালাকে (Former Haryana CM Om Prakash Chautala) দিল্লির সিবিআই (Delhi’s CBI court) আদালতে অধিক সম্পত্তির মামলায় চার বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। মন্ত্রীকে ৫০ লাখ টাকা জরিমানাও বহন করতে হবে।

Former Haryana CM Om Prakash Chautala
হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌতালা



26 মে, বিশেষ বিচারক বিকাশ ধুল সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) এবং ওম প্রকাশ চৌতালার কৌঁসুলিদের যুক্তি শুনেছিলেন, যিনি 1993 থেকে 2006 সাল পর্যন্ত অধিক সম্পত্তির জন্য দোষী সাব্যস্ত হয়েছিলেন।



মন্ত্রী দিল্লি আদালতকে তার অসুস্থতা এবং বার্ধক্যজনিত কারণে ন্যূনতম শাস্তি দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন যেখানে সিবিআই সমাজে একটি বার্তা পাঠানোর জন্য সর্বোচ্চ শাস্তি চেয়েছিল।



"ব্যক্তি, এই ক্ষেত্রে, একজন জন প্রতিনিধি এবং ন্যূনতম শাস্তি দেওয়া একটি ভুল বার্তা পাঠাবে। এটি দ্বিতীয় মামলা যেখানে তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে," সিবিআই বলেছে।



বিশেষ বিচারক (পিসি অ্যাক্ট) বিকাশ ধুল গত সপ্তাহে চৌতালাকে দোষী সাব্যস্ত করেছিলেন এবং বলেছিলেন যে তিনি এই সময়ের মধ্যে সম্পদ অর্জন করেছিলেন তার আয়ের উত্স বা উপায় প্রমাণ করে এই ধরনের অসামঞ্জস্যপূর্ণতার জন্য সন্তোষজনকভাবে হিসেব দিতে ব্যর্থ হয়েছে।



"অতএব, অভিযুক্ত ওম প্রকাশ চৌতালাকে দুর্নীতি প্রতিরোধ আইন, 1988-এর 13(2) সহ 13(1)(e) ধারার অধীনে অপরাধের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে," আদালত বলেছিল৷ সিবিআই-এর এফআইআর অনুসারে অভিযুক্ত ওম প্রকাশ চৌতালা, হরিয়ানার মুখ্যমন্ত্রী হিসাবে 24 জুলাই, 1999 থেকে 5 মার্চ, 2005 পর্যন্ত সময়কালে তার পরিবারের সদস্যদের এবং অন্যদের সাথে যোগসাজশ করে, স্থাবর এবং অস্থাবর, তার সাথে অধিক সম্পদ, তার নামে, তার পরিবারের সদস্যদের নামে এবং অন্যদের নামে 1,467 কোটি টাকা আয়ের বৈধ উৎস জানা গেছে।




এফআইআরে আরও বলা হয়েছে যে অভিযুক্তরা প্রচুর সম্পদ সঞ্চয় করেছে এবং বিদেশী বিনিয়োগ ছাড়াও হাজার হাজার একর জমি, মাল্টি কমপ্লেক্স, প্রাসাদিক আবাসিক বাড়ি, হোটেল, ফার্মহাউস, ব্যবসায়িক সংস্থা, পেট্রোল পাম্প এবং অন্যান্য বিনিয়োগের আকারে সারা দেশে বিনিয়োগ করেছে। দেশগুলি




এফআইআরে আরও বলা হয়েছে যে নগদ এবং গয়না ছাড়াও মোট 43টি স্থাবর সম্পত্তি জমা হয়েছে। এফআইআর-এ তালিকাভুক্ত 43টি অভিযুক্ত সম্পত্তি ছাড়াও, অতিরিক্ত সম্পত্তিও অভিযুক্ত পরিবারের বলে সন্দেহ করা হয়েছিল।




উল্লিখিত সম্পত্তির সাথে অভিযুক্ত পরিবারের যোগসূত্র খুঁজে বের করার জন্য অতিরিক্ত সম্পত্তির বিষয়েও তদন্ত করা হয়েছিল।




তদন্তের সমাপ্তির পরে এই বিষয়ে দাখিল করা অভিযোগপত্রে বলা হয়েছে যে অভিযুক্ত ওপি চৌতালা স্থাবর এবং অস্থাবর উভয় সম্পত্তি করেছিলেন, যা তার পরিচিত আয়ের উত্সের সাথে অসম। অসামঞ্জস্যপূর্ণ সম্পদ 6,09,79,026 টাকা হিসাবে গণনা করা হয়েছিল এবং ডিএ (অসমতুল্য সম্পদ) এর শতাংশ ছিল তার আয়ের পরিচিত উত্সের 189.11 শতাংশ।




তদনুসারে, সিবিআই দুর্নীতি প্রতিরোধ আইনের প্রাসঙ্গিক ধারায় অপরাধের জন্য অভিযুক্তদের চার্জশিট করেছিল।




অভিযুক্ত ওপি চৌতালার বিরুদ্ধে দায়ের করা চার্জশিট ছাড়াও, সিবিআই বর্তমান এফআইআর থেকে উদ্ভূত আরও দুটি চার্জশিট দাখিল করেছিল, অভয় সিং চৌতালা এবং অজয় ​​সিং চৌতালা সহ অভিযুক্তদের পুত্র এবং অন্যান্যদের বিরুদ্ধে, যার আলাদাভাবে বিচার করা হচ্ছে।




ওম প্রকাশ চৌতালা ভারতীয় জাতীয় লোকদল থেকে হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং ষষ্ঠ উপপ্রধানমন্ত্রী চৌধুরী দেবী লালের ছেলে। চৌতালাকে 2 শে জুলাই, 2021-এ তিহার জেল থেকে 10 বছরের কারাদণ্ড থেকে মুক্তি দেওয়া হয়েছিল, যথাযথ আনুষ্ঠানিকতা শেষ করার পরে। তিনি এবং অন্য 53 জন, 2008 সালের জুন মাসে, হরিয়ানা রাজ্যে 1999-2000 এর মধ্যে 3,206 জুনিয়র প্রাথমিক শিক্ষক নিয়োগের অভিযোগে অভিযুক্ত করা হয়েছিল। জানুয়ারী 2013 সালে, দিল্লির একটি আদালত চৌতালা এবং তার ছেলে অজয় ​​সিং চৌতালাকে 10 বছরের কারাদণ্ড দেয়। আইপিসি এবং দুর্নীতি প্রতিরোধ আইনের বিভিন্ন বিধানের অধীনে কারাদণ্ড।