Breaking

google news

Sunday, May 08, 2022

Aadhaar No ও Enrollment ID ছাড়াই ডাউনলোড করতে পারবেন আপনার আধার কার্ড, কীভাবে?

Aadhaar No ও Enrollment No ছাড়াই ডাউনলোড করতে পারবেন আপনার আধার কার্ড, কীভাবে?

 
Aadhaar Card


নাগরিকদের নিরাপত্তা ও সুবিধা নিশ্চিত করতে সরকার ধারাবাহিকভাবে নিয়ম পরিবর্তন করে। 2009 সালে 'আধার কার্ড স্কিম' প্রবর্তনের মাধ্যমে এরকম একটি বড় পরিবর্তন করা হয়েছিল, যা দেশে আধার কার্ডের ব্যবহার বাড়িয়েছে।



আজকাল, আধার প্রায় সর্বত্র ব্যবহৃত হয়। এর ক্রমবর্ধমান প্রয়োজনীয়তার কারণে, সরকার শিশুদের জন্যও নীল আধার কার্ড ইস্যু করা শুরু করেছে। UIDAI দ্বারা ছাত্রদের আধার কার্ড জারি করা হয়।



গয়না কেনা থেকে শুরু করে ফ্লাইটে ভ্রমণ, স্কুলে ভর্তি থেকে শুরু করে ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা পর্যন্ত সর্বত্রই আধার কার্ডের প্রয়োজন হয় এবং তাই এটির ক্ষতি হতে পারে বড় সমস্যা।



যদি আপনার আধার কার্ডটিও কোথাও হারিয়ে যায় এবং আপনার কাছে আধার নম্বর বা তালিকাভুক্তি আইডি না থাকে, তাহলে চিন্তা করবেন না, আপনি আধার নম্বর বা তালিকাভুক্তি আইডি ছাড়াই আধার ডাউনলোড করতে পারেন।


এখানে আধার নম্বর বা নথিভুক্তি আইডি ছাড়াই আধার নম্বর ডাউনলোড করার উপায় রয়েছে -

  • আপনার হারিয়ে যাওয়া আধার কার্ড ডাউনলোড করতে, UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ https://uidai.gov.in/ দেখুন। এর পরে, আপনি 'Get Aadhaar' বিকল্পটি দেখতে পাবেন।

  • আধার পান এর অধীনে স্ক্রোল করার সময়, আপনি 'হারিয়ে যাওয়া পুনরুদ্ধার করুন' বা 'ভুলে যাওয়া EID/UID' বিকল্পটি দেখতে পাবেন।

  • আধার নম্বর বা নথিভুক্তি আইডি ছাড়াই আধার ডাউনলোড করতে এটিতে ক্লিক করুন।

  • একবার আপনি এই বিকল্পটিতে ক্লিক করলে, একটি নতুন পৃষ্ঠা খুলবে যেখানে আপনাকে আধার কার্ডে প্রবেশ করা নামটি পূরণ করতে বলা হবে।

  • এর পরে, নিবন্ধিত মোবাইল নম্বরটি আধারের সাথে লিঙ্ক করুন এবং ক্যাপচা পূরণ করুন।

  • এরপরে আপনাকে আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে প্রাপ্ত OTP লিখতে হবে।

  • আপনি OTP দেওয়ার সাথে সাথে আপনার আধার ডাউনলোড হয়ে যাবে।

No comments:

Post a Comment