World Earth Day 2022: মানবতা কি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে দৌড়ে হেরে যাচ্ছে?

World Earth Day 2022




বিশ্ব পৃথিবী দিবস প্রতি বছর 22 এপ্রিল সারা বিশ্বে পালিত হয়, আমাদের গ্রহের বিভিন্ন সংস্থান এবং পণ্যের গুরুত্বের প্রতি দৃষ্টি আকর্ষণ করার জন্য এবং বিভিন্ন প্রধান সমস্যাগুলি কীভাবে তাদের ধীরে ধীরে পতনের দিকে নিয়ে যাচ্ছে তা আলোকিত করতে।



পৃথিবী দিবস 2022-এ, Google ডুডল একটি সৃজনশীল কিন্তু শীতল সময়ের ব্যবধানের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিষয়টিকে নোটিশ এনেছে, যা দেখিয়েছে যে কীভাবে কয়েক দশক ধরে মানুষের কার্যকলাপ সারা বিশ্ব জুড়ে হিমবাহ, প্রবাল প্রাচীর এবং বনভূমি হ্রাসের দিকে পরিচালিত করেছে।



বিশেষজ্ঞরা এবং বিজ্ঞানীরা বছরের পর বছর ধরে বলে আসছেন যে দ্রুত শিল্পায়ন এবং সমাজের আধুনিকীকরণ বনভূমির অবক্ষয় এবং বৈশ্বিক তাপমাত্রার উল্লেখযোগ্য বৃদ্ধির দিকে পরিচালিত করেছে, যার ফলে হিমবাহ গলে যাচ্ছে এবং অনেক প্রজাতির আবাসস্থল ধ্বংস হচ্ছে।



বন্যা, ভূমিকম্প, সুনামি এবং খরার মতো প্রাকৃতিক দুর্যোগের সংখ্যাও বিশ্বজুড়ে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, যা পৃথিবীর বর্তমান অবস্থা এবং গ্রহে জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে অনেককে জাগিয়ে তুলেছে।



NASA-এর একটি রিপোর্ট অনুসারে, সাম্প্রতিক হিসেব অনুযায়ী, 2100 সালের মধ্যে বৈশ্বিক তাপমাত্রা 2.5 °C থেকে 4.5 °C (4.5 °F থেকে 8 °F) বৃদ্ধির পথে রয়েছে৷ এর মানে হল যে বিভিন্ন মহাদেশ জুড়ে জলবায়ু ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে, যার ফলে আবহাওয়ার অবস্থা গুরুতর হতে পারে।



এই পর্যবেক্ষণগুলি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্নের জন্ম দেয় - জলবায়ু পরিবর্তন কি এখনও বিপরীত হতে পারে? যদি হ্যাঁ, তাহলে গ্রহটিকে বাঁচানোর জন্য মানবতার কী দরকার?



প্রথম প্রশ্নের উত্তর হল হ্যাঁ, পৃথিবীর জন্য এখনও আশা আছে। যদিও কোন তথ্য ইঙ্গিত দেয় না যে জলবায়ু পরিবর্তন অবিলম্বে বিপরীত করা যেতে পারে এবং বিশ্ব উষ্ণায়ন বন্ধ করা যেতে পারে, বিশ্বজুড়ে তাপমাত্রা বৃদ্ধির হার হ্রাস করা যেতে পারে।



গ্লোবাল ওয়ার্মিং এর হার কমানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ যে কাজটি করা দরকার তা হল তাপ আটকে থাকা গ্যাস এবং কাঁচের নির্গমনের পরিমাণ নিয়ন্ত্রণ করা এবং কমানো, যা কালো কার্বন নামে পরিচিত। পরিবেশের ক্ষতিকারক গ্রিনহাউস গ্যাসের নির্গমনকে জলবায়ু পরিবর্তন কমিয়ে আনতে নিয়ন্ত্রণ করা যেতে পারে।



তবে এটি অবশ্যই লক্ষ করা উচিত যে এটি এমন কিছু নয় যা রাতারাতি বা কয়েক দশকের ব্যবধানে করা যেতে পারে। বিজ্ঞানীদের মতে, পরিবেশের অনেক অর্ধ-স্থায়ী ক্ষতি ইতিমধ্যেই হয়ে গেছে, যা উল্টাতে অনেক সময় লাগতে পারে।



বিশেষজ্ঞরা বলেছেন যে গ্রিনহাউস গ্যাস নির্গমন সম্পূর্ণ বন্ধ করার পরে গ্লোবাল ওয়ার্মিং বন্ধ করতে 1,000 বছর সময় লাগতে পারে, যার অর্থ সমুদ্রপৃষ্ঠ এবং সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা প্রাক-শিল্প স্তরে ফিরে আসা।



মানুষ আরও টেকসই জীবনধারার নেতৃত্ব দিতে এবং গ্রিনহাউস গ্যাসের নির্গমন কমাতে ছোট ছোট পদক্ষেপ নিতে পারে। এই ব্যবস্থাগুলির মধ্যে কয়েকটির মধ্যে রয়েছে পেট্রোল বা ডিজেল চালিত যানবাহন হ্রাস করা, মাংসের ব্যবহার কমানো, প্লাস্টিক পণ্য পুনর্ব্যবহার করা এবং পুনরায় ব্যবহার করা এবং আপনার ব্যক্তিগত কার্বন পদচিহ্ন সম্পর্কে সচেতন হওয়া।