SBI customers alert! কিছু নম্বর প্রকাশ করে কল না তোলার পরামর্শ ব্যাঙ্কের, জানুন কোন নম্বর গুলি 


SBI atm pin



স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) সমস্ত ব্যাঙ্ক গ্রাহকদের কিছু নির্বাচিত নম্বর থেকে কল বাছাই করার বিরুদ্ধে অনুরোধ করেছে যা ফিশিং স্ক্যামের সাথে জড়িত বলে জানা গেছে।


এর পাশাপাশি, পাবলিক ঋণদাতা গ্রাহকদের কেওয়াইসি আপডেটের জন্য কোনো ফিশিং লিঙ্কে ক্লিক না করার জন্য অনুরোধ করেছে।


অনলাইন স্ক্যাম এবং জালিয়াতির ঘটনা আজকাল বেশ সাধারণ হয়ে উঠেছে। এই প্রতারণার কথা বিবেচনা করে, SBI তার গ্রাহকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রচেষ্টা বাড়িয়ে দিয়েছে।


ব্যাঙ্ক সম্প্রতি তার গ্রাহকদের সম্ভাব্য জালিয়াতি সম্পর্কে সতর্ক করতে মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম টুইটারে টুইট করেছে, "এই নম্বরগুলির সাথে জড়িত হবেন না এবং KYC আপডেটের জন্য ফিশিং লিঙ্কগুলিতে ক্লিক করবেন না কারণ সেগুলি SBI-এর সাথে যুক্ত নয়।"


এর সাথে, ব্যাঙ্ক দুটি ফোন নম্বর শেয়ার করেছে যেগুলি এই ধরনের ফিশিং কেলেঙ্কারিতে জড়িত বলে জানা গেছে। “এসবিআই গ্রাহকরা দুটি নম্বর থেকে কল পাচ্ছেন। -+91-8294710946 এবং +91-7362951973 তাদের কেওয়াইসি আপডেটের জন্য একটি ফিশিং লিঙ্কে ক্লিক করতে বলছে৷ সমস্ত SBI গ্রাহকদের অনুরোধ করছি যে এই ধরনের কোনও ফিশিং/সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না", ব্যাঙ্ক টুইট করেছে।


কোভিড-১৯ মহামারী আঘাত হানার পর থেকেই ব্যাংকিং জালিয়াতির সংখ্যা উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) একটি রিপোর্ট অনুসারে, দেশের ব্যাঙ্কগুলি এপ্রিল থেকে সেপ্টেম্বর 2021 এর মধ্যে মোট 4,071টি জালিয়াতির ঘটনা রেকর্ড করেছে।


প্রতারকরা নিরীহ গ্রাহকদের বোকা বানানো এবং তাদের কষ্টার্জিত অর্থ হাতিয়ে নেওয়ার জন্য নতুন পদ্ধতি তৈরি করছে। এই কারণে, এসবিআই গ্রাহকদের কোনো ফিশিং কল বা ইমেল পেলে রিপোর্ট করার আহ্বান জানিয়েছে।


ব্যাঙ্ক তার গ্রাহকদের কাছে একটি ইমেলও পাঠিয়েছে যাতে লেখা ছিল, "যদি কোনও গ্রাহক ফিশিং ইমেল পান, তাহলে তিনি রিপোর্ট.phishing@sbi.co.in-এ ব্যাঙ্কে এই ধরনের বিষয়ে রিপোর্ট করতে পারেন।"


আপনি যদি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত সন্দেহজনক কিছু খুঁজে পান তবে নিশ্চিত করুন যে আপনি অবিলম্বে ব্যাঙ্কে রিপোর্ট করেছেন। SBI তার গ্রাহকদের চলমান জালিয়াতি সম্পর্কে সময়মত সতর্ক করে।