Durga Puja 2022 : এবারের দুর্গা পূজায় বিশেষ উদ্যোগ নিতে চলেছে রাজ্য- মুখ্যমন্ত্রী

এবারের দুর্গা পূজায় বিশেষ উদ্যোগ নিতে চলেছে রাজ্য- মুখ্যমন্ত্রী 

Durga Puja 2022




দীর্ঘ অপেক্ষার পর আন্তর্জাতিক স্বীকৃতি মিলেছে বাঙালির সেরা উৎসব দুর্গা পূজার। ইউনেস্কো-র তরফে দুর্গাপুজোকে দেওয়া হয়েছে হেরিটেজ তকমা। শিল্প সম্মেলনের মঞ্চ থেকে এবার শিল্পপতিদের বাংলার সেই দুর্গাপুজো দেখার আমন্ত্রণ জানিয়েছেন মুখ্যমন্ত্রী। শুধু তাই নয়, সেই সাথে বিশেষ এক উদ্যোগের কথাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। 


মখ্যমন্ত্রী এই মঞ্চে বলেছেন, "দুর্গাপুজোকে কেন্দ্র করে যে কত মানুষের কর্মসংস্থান হয় সেটা তাঁরা দেখতে পাবেন। প্রসঙ্গত উল্লেখ্য দুর্গাপুজো এবার এলাহি আয়োজনে করার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। তিন মাস আগে থেকেই পুজোর তোড়জোড় শুরু হয়ে যাবে।"

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "কলকাতাই সেরা। সেরার সেরা হতে হবে কলকাতাকে। হেরিটেজের জন্য আমরা সেলিব্রেশন করব। আগামী বছর দুর্গাপুজোর ১০ দিন আগে থেকে শুরু হবে সেলিব্রেশন।”

Durga Puja 2022

প্রসঙ্গত ২০১৯-এ ব্রিটিশ কাউন্সিল তাদের এক সমীক্ষা রিপোর্টে জানায়, দুর্গাপুজোকে কেন্দ্র করে বছরের কয়েকটি মাসে ৩২ হাজার ৩০০ কোটি টাকার ব্যবসা হয়। এর মধ্যে শুধু জামা-কাপড়েই ব্যবসা হয় প্রায় ২৭ হাজার ৩০০ কোটি টাকার। এরপরেই আছে খাবারদাবারের ব্যবসা। ওই খাতে ব্যবসা হয় ২৮০০ কোটির কিছু বেশি টাকার। প্যান্ডেল, আলোকসজ্জা এবং অন্যান্য শিল্পকর্মে খরচ হয় ৮০০ কোটি টাকা। ওই সমীক্ষার মূল উদ্যোগ ছিল রাজ্যের পর্যটন দফতরের। তারা এই উত্‍সবকে আগেই বিশ্ব দরবারে তুলে ধরা শুরু করেছে। বিগত কয়েক বছর যাবত্‍ দুর্গাপুজোয় বিদেশি পর্যটকের কলকাতায় আসার সংখ্যাও বৃদ্ধি পেয়েছে।  

Durga Puja 2022

এবছর ২৫ সেপ্টেম্বর মহালয়া। মুখ্যমন্ত্রীর ঘোষণা মতন মহালয়ার আগে থেকেই বিশেষ উদ্যোগ গ্রহন করতে চলেছে রাজ্য।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ