এই মুহূর্তের বড় খবর, আইনি জটিলতার মাঝেই স্কুল শিক্ষক নিয়োগে উদ্যোগী WBSSC

FILE PICTURE


রাজ্যে স্কুল সার্ভিস কমিশনের (WBSSC) এর মাধ্যমে শিক্ষক নিয়োগের ( Teacher Recruitment) বিজ্ঞপ্তি দীর্ঘদিন থেকে বন্ধ হয়ে রয়েছে। যার ফলে রাজ্যের স্কুলগুলোতে ব্যাপক শিক্ষক সঙ্কট দেখা দিয়েছে। একইসময় অন্যদিকে, উৎসশ্রী প্রকল্প চালু করার পর থেকেই শিক্ষক-শিক্ষিকা কমে যাওয়ার প্রবণতা শুরু হয় গ্রামাঞ্চলের স্কুলে। শুধু কমে যাওয়া নয়, অনেক বিদ্যালয় শিক্ষক শূন্য হয়ে পড়ার খবরও সামনে এসেছে। এই অবস্থায় হাজারো বিতর্কের মাঝেই ফের স্কুল শিক্ষক নিয়োগ ( Teacher Recruitment) প্রক্রিয়া শুরু করতে চাইছে রাজ্য সরকার এমন খবর উঠে এসেছে।




স্কুলে শিক্ষক নিয়োগ নিয়ে আইনি জটিলতা ও বিতর্কে নাজেহাল রাজ্যের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া।   তারই মধ্যে এসএসসি (SSC) বা স্কুল সার্ভিস কমিশনের (School Service Commission)  এর মাধ্যমেই আবার শিক্ষক নিয়োগ প্রক্রিয়া ( Teacher Recruitment) শুরু করে দিতে চাইছে রাজ্য সরকার (WBSSC)। সূত্রের খবর, প্রশাসনে এই নিয়ে তৎপরতা শুরু হয়ে গিয়েছে।




দীর্ঘদিন থেকে শিক্ষক নিয়োগের নতুন বিজ্ঞপ্তি না হওয়ায় প্রবল হতাশার মধ্যে রয়েছেন চাকরি প্রার্থীরাও। এই পরিস্থিতিতে উচ্চ প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত দ্রুত শিক্ষক নিয়োগ না-করলে সরকার পোষিত অধিকাংশ স্কুলে রীতিমতো অচলাবস্থার সৃষ্টি হবে বলে আশঙ্কা করা হচ্ছে। তাই সরকার খুব দ্রুত স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে (WBSSC) নতুন করে শিক্ষক-শিক্ষিকা নিয়োগের প্রক্রিয়া শুরু করতে চাইছে বলে শিক্ষা প্রশাসন সূত্রের খবর উঠে আসছে।



প্রসঙ্গত স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে রাজ্যে শেষ নিয়োগ চালানো হয়েছিল ২০১৪ সালে (WBSSC)। প্রশাসনিক সূত্রের খবর, শুধু শিক্ষক নিয়োগই যে থমকে আছে, তা নয়। ওই সব স্কুলে শিক্ষাকর্মী নিয়োগও শেষ বারের মতো হয়েছে ২০১৫ সালে। উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়াও দীর্ঘ আট বছর ধরে ঝুলে রয়েছে। এখনও চলছে মামলা। ফলে দিনে দিনে স্কুলে শিক্ষক ও শিক্ষাকর্মীর সংখ্যা কমছে। স্কুল সূত্রের খবর, বহু স্কুলে প্রয়োজনের অর্ধেক শিক্ষকও নেই। আগামী দু’-তিন বছরে এই সংখ্যা আরও অনেক কমে যাবে। এই অবস্থায় ফের নিয়োগ প্রক্রিয়া শুরু করতে চাইছে রাজ্য (WBSSC)



তবে এখনো পর্যন্ত শিক্ষা দপ্তর এই বিষয়ে মুখ খোলেনি। কবে নাগাদ আবারও শিক্ষক নিয়োগের  (Teacher Recruitment) বিজ্ঞপ্তি প্রকাশিত হবে সে বিষয়েও সঠিক কিছু জানা যায়নি। তবে শিক্ষক নিয়োগের ( Teacher Recruitment) ক্ষেত্রে যে ভাবনা চিন্তা শুরু হয়েছে সে বিষয়ে সূত্র মারফৎ জানা যাচ্ছে।