RBI new rules for credit, debit cards: Credit, Debit card-এর নয়া নিয়ম RBI-এর 


Credit Card, Debit Card


রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ডেবিট এবং ক্রেডিট কার্ড সম্পর্কিত নিয়মগুলির একটি নতুন সেট প্রকাশ করেছে। এই নতুন নির্দেশিকাগুলি 1 জুলাই, 2022 থেকে ব্যাঙ্ক এবং নন-ব্যাঙ্কিং ফিনান্স কোম্পানিগুলির (NBFCs) জন্য বিদ্যমান নিয়মগুলিকে সংশোধন করে প্রযোজ্য হবে৷



এর সাথে, আরবিআই নতুন নির্দেশিকা মেনে না চলা ব্যাঙ্ক এবং এনবিএফসিগুলির উপর জরিমানা ঘোষণা করেছে। যদি কোনো ব্যাঙ্ক গ্রাহকদের সম্মতি ছাড়া তাদের ডেবিট বা ক্রেডিট কার্ড ইস্যু করে বা আপগ্রেড করে, তাহলে RBI একটি জরিমানা জারি করবে।



নিয়মের অংশ হিসাবে, RBI ব্যাঙ্কগুলিকে ক্রেডিট কার্ড ব্যবসা করার অনুমতি দিয়েছে যদি তাদের 100 কোটি টাকার নেট মূল্য থাকে। ব্যাঙ্কগুলি নিজেরাই বা অন্যান্য কার্ড-ইস্যুকারী ব্যাঙ্ক বা NBFC-এর সাথে অংশীদারিত্বে ব্যবসাটি বন্ধ করতে পারে।



উল্লেখযোগ্যভাবে, RBI নিয়ন্ত্রকের কাছ থেকে অনুমোদন পাওয়ার পরে ন্যূনতম 100 কোটি টাকার আরবান কোঅপারেটিভ ব্যাঙ্কগুলিকে (UBCs) ক্রেডিট কার্ড ব্যবসা স্থাপনের অনুমতি দিয়েছে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে এই ধরনের UCB-এর অবশ্যই একটি কোর ব্যাঙ্কিং প্ল্যাটফর্ম থাকতে হবে।



আরবিআই-এর নতুন নিয়ম অনুসারে, ইউসিবিগুলিকে কো-ব্র্যান্ডেড ক্রেডিট কার্ড ইস্যু করার অনুমতি দেওয়া হয় না।



আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কগুলি (RRBs) যেগুলির মোট মূল্য 1000 কোটি টাকা তাদের স্পনসর ব্যাঙ্ক বা অন্যান্য ব্যাঙ্কগুলির সাথে সহযোগিতায় ক্রেডিট কার্ড ইস্যু করার অনুমতি দেওয়া হয়েছে৷




RBI দ্বারা প্রকাশিত একটি নির্দেশ অনুসারে, "NBFCs পূর্বানুমতি না নিয়ে কার্যত বা শারীরিকভাবে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, চার্জ কার্ড, বা অনুরূপ পণ্য ইস্যু করবে না"।



এই নিয়মগুলি ছাড়াও, RBI ব্যাঙ্কগুলিকে মোবাইল ব্যাঙ্কিং, ইন্টারনেট ব্যাঙ্কিং, এসএমএস, IVR বা অন্য কোনও মোডের মাধ্যমে ফর্ম ফ্যাক্টর নিষ্ক্রিয় বা ব্লক করার বিকল্পগুলি প্রদান করতে বাধ্য করেছে।

ক্রেডিট কার্ড সম্পর্কিত প্রধান নির্দেশিকা-

বিনামূল্যে ইস্যু করা ক্রেডিট কার্ডগুলিতে কোনও লুকানো চার্জ নেই৷

কার্ড ইস্যুকারীরা এখন হারানো ক্রেডিট কার্ড বা ক্রেডিট কার্ড জালিয়াতি থেকে উদ্ভূত দায়গুলির জন্য একটি বীমা কভার বিবেচনা করতে পারে। এই বীমা কভার প্রক্রিয়া করার জন্য, প্রদানকারীকে কার্ড ধারকের কাছ থেকে স্পষ্ট অনুমতি নিতে হবে।

যদি একটি ক্রেডিট কার্ড ইস্যু করার তারিখ থেকে 30 দিনের মধ্যে সক্রিয় করা না হয়, ব্যবহারকারীর এটি সক্রিয় করার জন্য একটি ওয়ান-টাইম পাসওয়ার্ড প্রয়োজন হবে। এটি এমন ঘটনাগুলিকে কভার করতে সাহায্য করবে যেখানে কোনও অননুমোদিত ব্যক্তি কার্ডগুলি প্রকৃত ব্যবহারকারীর কাছে পৌঁছে দেওয়ার আগে আটকায়৷

কার্ড অ্যাক্টিভেশনের আগে কার্ডধারীদের সম্পর্কে ক্রেডিট তথ্য সিবিল, সিআরআইএফ, এক্সপেরিয়ান ইত্যাদির মতো কোনো ক্রেডিট ব্যুরোতে রিপোর্ট করা উচিত নয়।

ক্রেডিট কার্ডের লেনদেনগুলিকে সমান মাসিক কিস্তিতে (EMI) রূপান্তরের ক্ষেত্রে ব্যাঙ্কগুলিকে সম্পূর্ণ স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। মূল, সুদ, ছাড় এবং চার্জের পরিমাণ স্পষ্টভাবে উল্লেখ করে এটি করা উচিত, যদি থাকে।

সুদের সাথে EMI রূপান্তর নো-কস্ট বা শূন্য-সুদের EMI হিসাবে লুকানো হবে না।

ক্রেডিট কার্ডের আবেদন প্রত্যাখ্যানের ক্ষেত্রে, ইস্যুকারীকে এই ধরনের প্রত্যাখ্যানের কারণ লিখিতভাবে জানাতে হবে।

একটি বিদ্যমান ক্রেডিট কার্ড বন্ধ করার অনুরোধ সাত কার্যদিবসের মধ্যে সম্মানিত করা হবে। তা করতে ব্যর্থ হলে গ্রাহককে প্রদেয় বিলম্বের জন্য প্রতিদিন ₹500 জরিমানা দিতে হবে।

কার্ড ধারককে 30 দিনের নোটিশ সহ এক বছরের জন্য ব্যবহার না করা হলে ক্রেডিট কার্ড বন্ধ করা।

ক্রেডিট কার্ডের সাথে সম্পর্কিত চার্জের যেকোনো পরিবর্তন তাদের বাস্তবায়নের 30 দিন আগে গ্রাহককে অবহিত করা হবে।


ডেবিট কার্ড সম্পর্কিত প্রধান নিয়ম:

ডেবিট কার্ড শুধুমাত্র সেই গ্রাহকদেরই দেওয়া হবে যাদের সেভিংস ব্যাঙ্ক বা চলতি অ্যাকাউন্ট আছে।

ক্যাশ ক্রেডিট বা লোন অ্যাকাউন্ট হোল্ডারদের কোনো ডেবিট কার্ড জারি করা হবে না।

ব্যাঙ্কগুলি কোনও গ্রাহককে ডেবিট কার্ড নিতে বাধ্য করবে না। তদুপরি, তারা ব্যাঙ্কের দ্বারা প্রদত্ত অন্য কোনও সুবিধা পাওয়ার জন্য ডেবিট কার্ড ধারণ করা লিঙ্ক করবে না।

ডেবিট কার্ডের অন্যান্য ফর্ম ফ্যাক্টর, যেমন পরিধানযোগ্য, নির্ধারিত বাণিজ্যিক ব্যাঙ্কগুলি জারি করতে পারে।