Geomagnetic Solar Storm : অন্ধকারে ঢেকে যাবে পৃথিবী ! এ কোন অশনি সংকেত !

Geomagnetic Solar Storm: সৌর ঝড় আজ পৃথিবীতে আঘাত হানবে, অন্ধকার পৃথিবীকে ঢেকে দিতে পারে

Geomagnetic Solar Storm






Geomagnetic Solar Storm: মহাকাশে প্রতিদিন  এমন অনেক ঘটনা ঘটে যার প্রভাব পৃথিবীতে পড়ে। এরই মধ্যে এমন একটি ঘটনা ঘটতে চলেছে যার প্রভাব পৃথিবীতে পড়তে পারে। বিশ্বের বিভিন্ন সংস্থা এ বিষয়ে সতর্কতা জারি করেছে। সংস্থাগুলির মতে, আজ অর্থাৎ 14 এপ্রিল, সূর্য থেকে নির্গত ভূ-চৌম্বকীয় ঝড় পৃথিবীতে আঘাত হানবে। সূর্যের উপর তৎপরতা বেড়েছে। তাই, বিজ্ঞানীরা ভবিষ্যদ্বাণী করেছেন যে এই ভূ-চৌম্বকীয় ঝড় বিপজ্জনক হতে পারে।


বলা হয়েছে, বিপজ্জনক ভূ-চৌম্বকীয় সৌর ঝড় ঘণ্টায় ২০,৬৯,৮৩৪ বেগে পৃথিবীর দিকে ধেয়ে আসছে। গত কয়েক সপ্তাহ ধরে বিশেষজ্ঞরা এই ঝড় নিয়ে আলোচনা করছেন। ভূ-চৌম্বকীয় ঝড় পৃথিবীতে আঘাত হানার পর ভয়াবহ পরিণতি দেখা যেতে পারে। বিশ্বের বিভিন্ন সংস্থা বলছে, এমন পরিস্থিতিতে বিশ্বের বেশিরভাগ দেশেই ব্ল্যাকআউটের পরিস্থিতি তৈরি হতে পারে।

Geomagnetic Solar Storm


কয়েক মাস ধরে সূর্যের উপর পড়ে থাকা মৃত সূর্যের দাগ আবার জীবিত হয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। এই সানস্পটের নাম দেওয়া হয়েছে AR2987। এখন এই প্লাজমা বলের সক্রিয়তার কারণে প্রচুর পরিমাণে বিকিরণ পৃথিবীর দিকে আসছে। একটি প্রতিবেদনে বলা হয়েছে, সূর্যের মৃত স্থান জীবিত হওয়ার কারণে সৌরজগতের নক্ষত্রে অশান্তি চলছে।

এই ঘটনাটিকে জ্যোতির্বিজ্ঞানীরা বলা হয় করোনাল ভর ইজেকশন। যার কারণে আজ পৃথিবীতে প্লাজমা বল আঘাত হানতে পারে। পৃথিবীর দিকে অগ্রসর হওয়া এই সৌর ঝড়ের কারণে পৃথিবীতে  ব্ল্যাক আউট হতে পারে।

Geomagnetic Solar Storm

বিজ্ঞানীরা বলেছেন, সূর্যের বিকিরণ ঝড়ের কারণে উত্তর মেরুর বায়ুমণ্ডলের উপরের অংশে আরও উত্তরের আলো তৈরি হবে, যা পৃথিবীর উত্তর মেরু অঞ্চলে অবস্থিত স্যাটেলাইট এবং পাওয়ার গ্রিডগুলিতে প্রভাব ফেলতে পারে। এ কারণে এসব এলাকায় অন্ধকার ঢেকে যাওয়ার আশঙ্কা রয়েছে।


নাসা এবং এনওএএ, যারা সূর্যের সিএমই নিঃসরণ পর্যবেক্ষণ করছে, সম্ভাবনা প্রকাশ করেছে যে 14 এপ্রিল, অর্থাৎ আজ, একটি সৌর ঝড় পৃথিবীতে আঘাত হানতে পারে। নাসা আরও বলেছে যে পৃথিবীতে আঘাত করার পরে এটি আরও তীব্র হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ