WhatsApp's community feature : হোয়াটসঅ্যাপ গ্রুপ চালান? এখনি জেনে নিন Whatsapp এর এই নতুন ফিচার বিষয়ে

WhatsApp's community feature



দীর্ঘ পরীক্ষার পর হোয়াটসঅ্যাপ (Whatsapp) আনুষ্ঠানিকভাবে কমিউনিটি ফিচার ঘোষণা করেছে। হোয়াটসঅ্যাপের (Whatsapp) কমিউনিটি ফিচার হল এর গ্রুপ ফিচারের একটি এক্সটেনশন। হোয়াটসঅ্যাপের (Whatsapp) কমিউনিটি ফিচারটি কয়েক মাস আগে ওয়েবের বিটা সংস্করণে দেখা গিয়েছিল এবং এখন সংস্থাটি এটি সম্পর্কে অফিসিয়াল তথ্য দিয়েছে, যদিও এই বৈশিষ্ট্যটি কবে ব্যবহারকারীদের জন্য প্রকাশ করা হবে তা এখনও স্পষ্ট নয়। আসুন বোঝার চেষ্টা করি হোয়াটসঅ্যাপের কমিউনিটি ফিচার কী এবং এর সুবিধা কী?


হোয়াটসঅ্যাপের (Whatsapp) কমিউনিটি ফিচার (WhatsApp's community feature)


কমিউনিটি ফিচারের (WhatsApp's community feature) সবচেয়ে বড় সুবিধা হল আপনি 10টি গ্রুপকে একত্রিত করে একটি কমিউনিটি তৈরি করতে সক্ষম হবেন এবং তারপরে একটি সম্প্রদায়ের মাধ্যমে আপনি একবারে সমস্ত (10)টি গ্রুপে একটি বার্তা পাঠাতে সক্ষম হবেন। হোয়াটসঅ্যাপের এই সম্প্রদায় বৈশিষ্ট্যটি স্কুল, ক্লাব এবং যে কোনও সংস্থার জন্য খুব সহায়ক প্রমাণিত হবে। প্রতিটি সম্প্রদায়ের একটি বিবরণ থাকবে যা সকল ব্যবহারকারী দেখতে পাবে।


এর সবচেয়ে বড় সুবিধা হল যে সম্প্রদায়ের সাথে সংযুক্ত সদস্যরা সম্প্রদায়ের গ্রুপ সদস্যের ফোন নম্বর দেখতে সক্ষম হবে না, যদিও প্রশাসকের এই অধিকার থাকবে। গ্রুপ এডমিনের কমিউনিটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে।








হোয়াটসঅ্যাপ গ্রুপের মতো, সম্প্রদায়েরও একজন অ্যাডমিন থাকবেন যিনি সিদ্ধান্ত নেবেন কে কোন গ্রুপে মেসেজ করবে এবং কে করবে না। এছাড়াও, যদি কোনও সদস্য সম্প্রদায়টি ছেড়ে চলে যান, তবে তিনি সেই সম্প্রদায়ের সাথে যুক্ত অন্য গ্রুপগুলি দেখতে পারবেন না। সম্প্রদায় বৈশিষ্ট্যের উদ্দেশ্য হল বিভিন্ন ধরণের গোষ্ঠীকে একত্রিত করা। সাধারণত একজন ব্যবহারকারীর কমপক্ষে পাঁচটি গ্রুপ থাকে।








WhatsApp's community feature এ গ্রুপগুলি একসাথে পরিচালনা করা সহজ হবে৷ কমিউনিটি ফিচারটি সম্প্রচারের মতোই হবে। সম্প্রদায়ে যোগদানকারী ব্যবহারকারীদের অপব্যবহারের প্রতিবেদন করার, একটি অ্যাকাউন্টের প্রতিবেদন করার এবং সম্প্রদায়টি ছেড়ে যাওয়ার বিকল্প থাকবে৷ বার্তা এবং গোষ্ঠীগুলির মতো, সম্প্রদায়গুলিও সম্পূর্ণরূপে এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হবে৷