Latest Online Bengali News Portal

Breaking

Friday, April 08, 2022

Card-less Withdrawal ATM: কার্ড ছাড়াই ATM থেকে তোলা যাবে টাকা, এমনই পরিষেবা আনছে RBI

Card-less Withdrawal ATM: কার্ড ছাড়াই ATM থেকে তোলা যাবে টাকা, এমনই পরিষেবা আনছে RBI






জালিয়াতি ঠেকাতে, রিজার্ভ ব্যাঙ্ক (RBI) শুক্রবার সমস্ত ব্যাঙ্ককে এটিএম-এর মাধ্যমে কার্ড-হীন নগদ তোলার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।



বর্তমানে, এটিএম-এর মাধ্যমে কার্ডবিহীন নগদ উত্তোলন হল একটি অনুমোদিত লেনদেনের পদ্ধতি যা দেশের কয়েকটি ব্যাঙ্ক তাদের এটিএম-এ গ্রাহকদের জন্য অফার করে।



"এটি এখন UPI ব্যবহার করে সমস্ত ব্যাঙ্ক এবং এটিএম নেটওয়ার্কগুলিতে কার্ড-হীন নগদ তোলার সুবিধা উপলব্ধ করার প্রস্তাব করা হয়েছে৷ লেনদেনের সহজলভ্যতা বাড়ানোর পাশাপাশি, এই ধরনের লেনদেনের জন্য একটি বাস্তব কার্ডের প্রয়োজনের অনুপস্থিতি জালিয়াতি প্রতিরোধে সহায়তা করবে৷ যেমন কার্ড স্কিমিং, কার্ড ক্লোনিং, ইত্যাদি,” RBI গভর্নর শক্তিকান্ত দাস দ্বি-মাসিক মুদ্রানীতি পর্যালোচনা ঘোষণা করার সময় বলেছিলেন।




ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) ব্যবহারের মাধ্যমে গ্রাহক অনুমোদন সক্ষম করার প্রস্তাব করা হয়েছে যখন এটিএম নেটওয়ার্কগুলির মাধ্যমে এই ধরনের লেনদেনের নিষ্পত্তি হবে, উন্নয়নমূলক এবং নিয়ন্ত্রক নীতিগুলির একটি বিবৃতিতে বলা হয়েছে।



শীঘ্রই NPCI, ATM নেটওয়ার্ক এবং ব্যাঙ্কগুলিতে পৃথক নির্দেশ জারি করা হবে, এটি বলেছে।



ভারত বিল পেমেন্ট সিস্টেম (বিবিপিএস) সম্পর্কে তিনি বলেন, এটি বিল পরিশোধের জন্য একটি আন্তঃপরিচালনাযোগ্য প্ল্যাটফর্ম, যা কয়েক বছর ধরে বিল পেমেন্ট এবং বিলারের পরিমাণ বৃদ্ধি পেয়েছে।



BBPS-এর মাধ্যমে বিল পেমেন্টের বৃহত্তর অনুপ্রবেশের সুবিধার্থে এবং BBPS-এ বৃহত্তর সংখ্যক নন-ব্যাঙ্ক ভারত বিল পেমেন্ট অপারেটিং ইউনিটের অংশগ্রহণকে উত্সাহিত করার জন্য, এই জাতীয় সংস্থাগুলির নেট মূল্যের প্রয়োজনীয়তা 100 কোটি টাকা থেকে 25 কোটি টাকা কমিয়ে আনার প্রস্তাব করা হয়েছে। 



শীঘ্রই প্রবিধানের প্রয়োজনীয় সংশোধন করা হবে। BBPS ব্যবহারকারীরা প্রমিত বিল প্রদানের অভিজ্ঞতা, কেন্দ্রীভূত গ্রাহক অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা, নির্ধারিত গ্রাহক সুবিধার ফি ইত্যাদির মতো সুবিধা উপভোগ করেন।

No comments:

Post a Comment

বিজ্ঞাপনের জন্য আজই যোগাযোগ করুন