CPIM: সূর্যকান্তের অধ‍্যায় শেষ, এবার নয়া রাজ‍্য সম্পাদকের নাম ঘোষনা CPIM- র


Mohammed Salim



গত বিধানসভা ও লোকসভা নির্বাচনে ভরাডুবির পর এবার রাজ‍্য সম্পাদকের পরিবর্তন করলো সিপিআইএম। গত লোকসভা ও বিধানসভায় কার্যত শূন‍্যে নেমে এসেছে সিপিআইএম। বিধানসভায় বিরোধীর আসনে বসেছে বিজেপি। এই পরিস্থিতিতে এই ভরাডুবির কারণ খুঁজতে শুরু করেছে সিপিআইএম। কারণ বিশ্লেষন ও সংগঠনে রদবদল ঘটাতেই তিন দিনব্যাপী সম্মেলন শুরু হয়। আর সেই সম্মেলনেই রাজ‍্য সম্পাদক হিসেবে মহম্মদ সেলিম (Mohammed Salim) জানানো হল।




সেলিম আগে থেকেই দলের পলিটব্যুরোর সদস্য। তাঁর সঙ্গে এ বারে সম্পাদক হওয়ার দৌড়ে ছিলেন শ্রীদীপ ভট্টাচার্যও। সিপিএমের নতুন রাজ্য কমিটিতে সুশান্ত ঘোষ, শতরূপ ঘোষ, মীনাক্ষী মুখোপাধ্যায়, মধুজা সেন রায়, গার্গী চট্টোপাধ্যায়, অনাদি সাউ, দেবলীনা হেমব্রম, কনীনিকা ঘোষ জায়গা পাচ্ছেন। সিপিএমের রাজ্য কমিটিতে ৭৯ সদস্য । এখনও একটি আসন ফাঁকা রয়েছে।




রাজ্য কমিটি থেকে সূর্যকান্ত মিশ্র, বিমান বসু, রবীন দেব বাদ পড়েছেন বলে দলীয় সূত্রে জানা গিয়েছে।রাজ্য কমিটি থেকে বাদ পড়তে চলেছেন মৃদুল দে, নেপালদেব ভট্টাচার্য, সুভাষ মুখোপাধ্যায়ও। অন্য দিকে, বামফ্রন্ট চেয়ারম্যানের পদ ছাড়ছেন বিমান বসু ।




সেলিম বলেন, "নিজেরা না মেনে, প্রতি ১৫দিন অন্তর করোনার নতুন বিধিনিষেধ। করোনার বিরুদ্ধে লড়াইয়ের বদলে মানুষের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা হয়েছে। দুই সরকারের জন্য করোনায় মানুষের ভোগান্তি হয়েছে। করোনা পরিস্থিতিতে রেড ভলান্টিয়ার্স লড়াই চালিয়ে গিয়েছে। রেড ভলান্টিয়ারদের প্রশিক্ষণ দেওয়া, রাজনৈতিকভাবে সচেতন করার কাজ চলবে। বিজেপি থেকে তৃণমূলে গিয়েছে বলে আসানসোলে ভোট। এত ভোট পাওয়ার পরেও ঝালদায় কংগ্রেস কাউন্সিলরকে খুন করা হয়েছে। এই জল্লাদরাজ থেকে মুক্তি চাই।"