অ্যালবার্ট আইনস্টাইনের জন্মদিনে জেনে নিন তাঁর কিছু অজানা তথ্য

albert einstein


সর্বকালের সর্বশ্রেষ্ঠ পদার্থবিদদের একজন, আলবার্ট আইনস্টাইন (Albert Einstein) 14 মার্চ, 1879 সালে জার্মানিতে জন্মগ্রহণ করেছিলেন। তিনি আপেক্ষিকতা তত্ত্বের বিকাশের জন্য সর্বাধিক পরিচিত ছিলেন তবে কোয়ান্টাম মেকানিক্স তত্ত্বে তার অবদানগুলিও ব্যাপকভাবে গৃহীত এবং প্রশংসিত হয়েছিল। আলবার্ট আইনস্টাইন তার অসাধারণ অবদানের জন্য 1921 সালে নোবেল পুরস্কার জিতেছিলেন।



অ্যালবার্ট আইনস্টাইনের জন্মবার্ষিকীতে, এখানে তার জীবনের কিছু আকর্ষণীয় তথ্য রয়েছে:


1. আলবার্ট আইনস্টাইন জার্মানিতে জন্মগ্রহণ করেছিলেন কিন্তু তিনি বেশি দিন দেশে থাকেননি। তিনি ইতালি, সুইজারল্যান্ড এবং চেকিয়ায় থেকে যান। মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার পর, আলবার্ট আইনস্টাইন আর জার্মানিতে ফিরে আসেননি।

2. অ্যালবার্ট আইনস্টাইন পদার্থবিজ্ঞানকে ভালোবাসতেন যখন তার বাবা তাকে ছোটবেলায় একটি কম্পাস উপহার দিয়েছিলেন।

3. আলবার্ট আইনস্টাইন 16 বছর বয়সে তার প্রথম কাগজ লিখেছিলেন এবং তার কাগজটি তার কম্পাস দ্বারা অনুপ্রাণিত হয়েছিল।

4. আলবার্ট আইনস্টাইন ভাষা এবং অন্যান্য বিষয়ের সাথে সংগ্রাম করেছিলেন এবং তাই তিনি 15 বছর বয়সে স্কুল ত্যাগ করেছিলেন। তবে, তিনি গণিত, পদার্থবিদ্যা, দর্শনে অসাধারণভাবে পারফর্ম করেছিলেন।

5. আলবার্ট আইনস্টাইন প্রথম ছাত্রদের গণিত এবং পদার্থবিদ্যা পড়ান। কাজ খুঁজে পেতে ব্যর্থ হওয়ার পর, আলবার্ট আইনস্টাইন তার পিএইচডি করতে চলে যান।




6. রোজ অন্তত ১০ ঘণ্টা ঘুমোতেন তিনি। যেখানে বর্তমানে মানুষের ঘুমের গড় হিসাব ৬-৮ ঘণ্টা।

7. প্রিন্সটনে কাজ করার সময় আইনস্টাইন রোজ প্রায় আড়াই কিলোমিটার পথ হেঁটে কর্মক্ষেত্রে যেতেন। কারণ আইনস্টাইন মনে করতেন এতে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

8. স্প্যাগেটি খেতে দারুণ ভালবাসতেন তিনি। শুধু ভাললাগার জন্যই যে স্প্যাগেটি খেতেন তা-ই কিন্তু নয়। সারা শরীরের ২০ শতাংশ এনার্জি প্রয়োজন ব্রেনের। আর আইনস্টাইনের মতে, স্প্যাগেটির কার্বোহাইড্রেট ব্রেনের জন্য খুব ভাল এনার্জির উত্স।

9. আইনস্টাইনের একটা বদভ্যাস ছিল ধূমপান। তাঁর মুখে সারাক্ষণই পাইপ থাকত আর ধোঁয়ার কুণ্ডলী তাঁকে ঘিরে থাকত সর্বক্ষণ।

10. আইনস্টাইন কখনও মোজা পরতেন না। ছোট থেকেই এই অভ্যাস তৈরি হয়েছিল তাঁর। তিনি বিশ্বাস করতেন, যেটা আরামদায়ক হবে সেটাই পরা উচিত। মোজা তাঁর কাছে একেবারেই তেমনটা ছিল না।




11. আইনস্টাইন কখনও সাঁতার শেখেননি। এ দিকে তাঁর ইচ্ছা ছিল ঘণ্টার পর ঘণ্টা জলে ভেসে থাকা। ফলে নৌকা তাঁর সেই ইচ্ছাপূরণ ঘটিয়েছিল।

12. আইনস্টাইনের একটি বড় শখ ছিল নৌকা চালানো। আইনস্টাইন নিজেই স্বীকার করতেন যে তিনি ভালো করে নৌকা চালাতে পারেন না। এমনকি তিনি সাঁতার কাটতেও জানতেন না। তবুও তিনি নৌকা চালানো ছাড়েননি।

13. নিজের তত্ত্বের মাধ্যমে তথাকথিত বিজ্ঞানের রূপ পাল্টে দেয়া আইনস্টাইন নিজে গবেষণাগারে খুব একটা যেতেন না। আইনস্টাইন ছিলেন একজন গণিতের জাদুকর। তাঁর গবেষণার জন্য গবেষণাগারের প্রয়োজন হত না। নিজের কল্পনাশক্তি এবং খাতা ও কলম দিয়েই তিনি তাঁর গবেষণা চালাতেন।

14. ১৯৫২ সালের ৯ নভেম্বর ইসরাইলের প্রথম প্রেসিডেন্ট কিয়াম ওয়াইজম্যান মারা গেলে তাঁর জায়গায় আইনস্টাইনকে ইসরাইলের প্রেসিডেন্ট হওয়ার প্রস্তাব দেয়া হয়। কিন্তু ৭৩ বছর বয়সী আইনস্টাইন প্রস্তাবটি প্রত্যাখ্যান করেন। প্রত্যাখ্যানের কারন হিসেবে তিনি মানুষের সাথে যোগাযোগ করার অক্ষমতা ও প্রয়োজনীয় যোগ্যতা না থাকাকে উল্লেখ করেন।

15. বিশ্বজয়ী এই পদার্থ বিজ্ঞানীর শিশু বয়সে কথা বলা শুরু করতে স্বাভাবিকের চেয়ে বেশি সময় লেগে যায়। আইনস্টাইন প্রথম কথা বলা শুরু করেন ৪ বছর বয়সে। তাঁর মত আরো অনেক বিশেষ মেধার অধিকারি ব্যক্তিদের শিশুকালে কথা বলা শুরু করতে সময় লেগেছে। আইনস্টাইনের নাম অনুসারে এই সিন্ড্রোমকে ‘আইনস্টাইন সিন্ড্রোম’ বলা হয়।অর্থনীতিবিদ ড. থমাস সোওয়েল এই নামকরণটি করেন।