মাধ‍্যমিক (madhyamik exam 2022) পরীক্ষা নিয়ে কি কি নির্দেশিকা , জানুন বিস্তারিত


মাধ‍্যমিক

WEST BENGAL MADHYAMIK EXAM, 

আগামী ৭ মার্চ থেকে রাজ‍্যের পড়ুয়াদের গুরুত্বপূর্ণ পরীক্ষা মাধ‍্যমিক অনুষ্ঠিত হবে। আর তার আগে নয়া নির্দেশিকা জারি করে একাধিক বিষয় স্পষ্ট করেছে বোর্ড। একগুচ্ছ  নির্দেশিকা জারি করেছে পশ্চিমবঙ্গ মধ‍্যশিক্ষা পর্ষদ (WBBSE) ।



নির্দেশিকায় মহামারি আইন কঠোরভাবে মানতে নির্দেশ দেওয়া হয়েছে। শুধু করোনা বিধিই নয় এর পাশাপাশি কীভাবে পরীক্ষা সম্পন্ন হবে, কিভাবে প্রশ্নপত্র বন্টন হবে, কিভাবে পরীক্ষার্থীরা পরীক্ষার হলে পরীক্ষায় বসবে প্রভৃতি নিয়েও জানানো হয়েছে ওই নির্দেশিকায়।




প্রসঙ্গত, সূচী মেনেই হবে মাধ‍্যমিক । ইতিমধ্যে এডমিট কার্ড বিতরণও প্রায় শেষ করে ফেলেছে স্কুলগুলি। 


পরীক্ষার্থীদের যে সমস্ত নিয়ম মানতে হবে-


১) পরীক্ষা শুরু হবে সকাল এগারোটা পয়তাল্লিশ (১১ টা ৪৫ মিনিট ) থেকে। প্রথম দিনে পরীক্ষা পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে ঢুকতে পারবে ১১টা থেকে। তবে দ্বিতীয় দিন থেকে 11 টা 15 মিনিটে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে পরীক্ষার্থীরা ।

২) পরীক্ষার্থীদের মাস্ক এবং স্যানিটাইজার ব্যাবহার বাধ্যতামুলক। মাস্ক ছাড়া পরীক্ষাকেন্দ্রে ঢুকতে দেওয়া হবে না। স্কুলেও অতিরিক্ত মাস্ক ও স্যানিটাইজার রাখতে হবে।

৩) প্রত্যেক পরীক্ষার্থীকে নিজের পেন, পেন্সিল ব্যাবহার করতে হবে, একে অন্যের জিনিস শেয়ার করতে পারবে না।

৪) অন্য পরীক্ষার্থীর জল কিংবা খাদ্য খাওয়া যাবে না।

৫) পরীক্ষাকেন্দ্রে ঢোকার সময় স্যানিটাইজার ব্যাবহার করতে হবে।

৬) পরীক্ষা সমাপ্ত হওয়ার পর স্কুল স্যানিটাইজ করতে হবে।



৭) পরীক্ষা কেন্দ্রে প্রবেশ এবং পরীক্ষা নেওয়ার জন্য আসল এডমিট কার্ড এবং রেজিস্ট্রেশন কার্ড নিয়ে যেতে হবে পরীক্ষার্থীদের।

৮) পরীক্ষাকেন্দ্রে বা বিদ্যালয়ের সম্পত্তির ক্ষতি করলে সেক্ষেত্রে মেরামতির দায়িত্ব বর্তাবে পরীক্ষার্থীদের অভিভাবকদের উপরে।