অ-স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য UPI পেমেন্ট এর ব্যবস্থা করলো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া-Digisaathi


Digisaathi 



রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মঙ্গলবার অ-স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য UPI পেমেন্ট চালু করতে একটি নতুন পরিষেবা চালু করেছে। UPI '123PAY' হল একটি ত্রি-পদক্ষেপ পদ্ধতি যা ব্যবহারকারীদের জন্য পরিষেবা শুরু এবং কার্যকর করার জন্য কম উন্নত মোবাইল ফোন এর সাহায্যেই হবে, শুধু ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

আরবিআই গভর্নর শশীকান্ত দাস PTI কে জানিয়েছে- "এখন পর্যন্ত, UPI-এর বহুমুখী বৈশিষ্ট্যগুলি বেশিরভাগই শুধুমাত্র স্মার্টফোনে উপলব্ধ, যা সমাজের নিম্ন স্তরের লোকদের অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকে, বিশেষ করে গ্রামীণ এলাকায়, জনপ্রিয় পরিষেবা অ্যাক্সেস থেকে বাদ দেয়।"

তিনি আরও জানিয়েছেন- “UPI ভলিউম এখন পর্যন্ত FY22-এ ₹76 লক্ষ কোটিতে পৌঁছেছে, যেখানে FY21-এ ₹41 লক্ষ কোটি ছিল। সেই দিন বেশি দূরে নয় যখন সামগ্রিক আয় ₹100 লক্ষ কোটি ছুঁবে।”

UPI গত কয়েক বছরে ভারতে পেমেন্টের অন্যতম জনপ্রিয় মাধ্যম হিসেবে আবির্ভূত হয়েছে, বিশেষ করে নোটবন্দীকরণ এবং কোভিড-১৯ মহামারীর পরে। লেনদেনের পরিমাণের দিক থেকে এটি দেশের একক বৃহত্তম খুচরা পেমেন্ট সিস্টেম।

ফিচার ফোন ব্যবহারকারীরা এখন অনেক লেনদেন করতে সক্ষম হবেন, যেমন বন্ধু এবং পরিবারকে অর্থ প্রদান, ইউটিলিটি বিল পরিশোধ, গাড়ির ফাস্ট ট্যাগ রিচার্জ করা, মোবাইল বিল পরিশোধ করা এবং অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করা।



এই সমস্ত পরিষেবাগুলি চারটি বিকল্পের মাধ্যমে ব্যবহার করা যেতে পারে:

1. একটি IVR (ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স) সিস্টেম যা ব্যবহারকারীরা একটি লেনদেন করতে কল করতে পারে।

2. একটি মোবাইল ফোন অ্যাপ (সাধারণ ফোনের জন্য) যেখানে স্মার্টফোনে UPI অ্যাপে উপলব্ধ সমস্ত লেনদেন অফার করা হবে, স্ক্যান এবং পে করার বৈশিষ্ট্য ব্যতীত।

3. মিসড কল-ভিত্তিক পদ্ধতি যেখানে ব্যবহারকারীরা লেনদেন শুরু করতে একটি মিসড কল পাঠাতে পারে।

4. প্রক্সিমিটি সাউন্ড-ভিত্তিক পেমেন্ট।

ডিজিটাল পেমেন্টের (DIGITAL PAYMENT) জন্য একটি 24x7 হেল্পলাইনও মঙ্গলবার চালু করা হয়েছে, যা ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন (NPCI) দ্বারা সেট আপ করা হয়েছে।

হেল্পলাইন - 'ডিজিসাথি (Digisaathi)' নামে - ওয়েবসাইট এবং চ্যাটবটের মাধ্যমে ডিজিটাল পেমেন্টের বিষয়ে কলকারী/ব্যবহারকারীদের তাদের সমস্ত প্রশ্নে সহায়তা করবে।

Visit করতে পারেন- https://digisaathi.info/