মাস্ক পড়েই এবার খুলবে স্মার্টফোন! Now, you can unlock your Smartphone wearing a mask





কোভিড-১৯ মহামারী মাস্ককে বাধ্যতামূলক করেছে এবং ভাইরাসের বিস্তার থেকে বাঁচতে প্রয়োজনীয়তা তৈরি করেছে। এর সাথে সাথে চশমায় ছাপ, কানে ব্যথার মতো সমস্যাগুলিও এসেছিল, কেউ কেউ এমনকি সঠিকভাবে শ্বাস নিতে না পারার অভিযোগ করেছেন তবে সবচেয়ে বিরক্তিকর অংশটি মাস্কের কারণে ফেস আইডির মাধ্যমে আমাদের স্মার্টফোনগুলি আনলক করতে সক্ষম হচ্ছে না।




এই সমস্যাটি সারা বিশ্বের লোকেরা বিশেষ করে Apple ব্যবহারকারীদের দ্বারা সম্মুখীন হয়েছিল যারা শুধুমাত্র ফেস আইডি বা পাসকোড দিয়ে তাদের ফোন আনলক করতে পারে এবং অ্যান্ড্রয়েড স্মার্টফোনের বিপরীতে তাদের একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান ছিল না। কিন্তু, চিন্তা করবেন না, Apply একটি নতুন বৈশিষ্ট্য নিয়ে কাজ করছে এবং অবশেষে এমন কিছু নিয়ে এসেছে যা আমাদের সাহায্য করতে পারে।




যদিও অ্যাপলের এই নতুন বৈশিষ্ট্যটি তার বিকাশের পর্যায়ে রয়েছে, আমাদের আইফোনগুলিকে একটি মাস্ক দিয়ে আনলক করার ক্ষমতা অ্যাপলের সর্বশেষ iOS 15.4 বিটা সংস্করণে চালু করা হয়েছে।




যাইহোক, এই বিটা সংস্করণটি এখন পর্যন্ত শুধুমাত্র বিকাশকারী এবং কিছু প্রভাবশালীদের জন্য উপলব্ধ। iOS 15.4 এর সার্বজনীন রিলিজ তারিখ এখনও অস্থায়ী।




এই নতুন ফিচারটি রিলিজ হলে অন্যান্য iPhone মডেলের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে যেমন iPhone 13, 13 Pro, 13 Pro Max, 13 Mini, iPhone 12, 12 Mini, 12 Pro, 12 Pro Max, এবং iPhone 12, 12 Mini, 12 Pro , 12 প্রো ম্যাক্স




আপনার যদি বিটা সংস্করণে অ্যাক্সেস থাকে; এখানে আপনি কিভাবে একটি মাস্ক দিয়ে ফেস আইডি ব্যবহার করতে পারেন:


- আপনার অ্যাপল আইফোনে, সেটিংসে যান

- ফেস আইডি এবং পাসকোড ট্যাবের অধীনে আপনার পাসকোড লিখুন

'মাস্কের সাথে ফেস আইডি ব্যবহার করুন' বিকল্পটি টগল করুন এবং এটি নির্বাচন করুন এবং আপনি যেতে প্রস্তুত।


আপনি যদি iOS এর সর্বশেষ সংস্করণটি না পেয়ে থাকেন, তাহলে এখানে আপনার জন্য আরেকটি সুবিধা রয়েছে:


আপনার মাস্ক অপসারণ বা পাসকোড টাইপ করার ঝামেলার মধ্য দিয়ে যাওয়ার পরিবর্তে একটি প্রয়োগ ঘড়ি ব্যবহার করুন।

- ফেস আইডি এবং পাসকোডের অধীনে 'আনলক উইথ অ্যাপল ওয়াচ'-এ স্ক্রোল করুন এবং বিকল্পটি নির্বাচন করুন




এখানেই শেষ! এর পরে, আপনি ফেস মাস্ক পরা অবস্থায় আপনার আইফোন আনলক করতে সক্ষম হবেন। ফোন আনলক করতে, এখন ব্যবহারকারীকে শুধুমাত্র তাদের ফোন তুলতে হবে এবং গ্যাজেটটি আপনার কব্জিতে হ্যাপটিক স্পর্শ দিয়ে আনলক করবে।