Aadhaar  News: এবার হাসপাতাল থেকেই হয়ে যাবে Aadhaar Card


Aadhaar  News



আধার কার্ড আমাদের একটি অত‍্যন্ত গুরুত্বপূর্ণ পরিচয়পত্র। আজকাল প্রায় সবরকম কাজের জন‍্যই আধার কার্ড প্রয়োজন। যদি আপনি আপনার পাঁচ বছরের শিশুর আধার কার্ড তৈরি করতে চান এখন তাও সম্ভব। পাঁচ বছরের নীচের শিশুদের জন‍্য ব্লু আধার কার্ড। তবে শিশুদের এই আধার কার্ড বাল আধার কার্ড নামেই বেশি পরিচিত। পাঁচ বছরের কম বয়সী যেকোনো ভারতীয় শিশুর জন‍্য এই ব্লু আধার বা বাল আধারের জন‍্য আবেদন করা যেতে পারে। বাল আধার কার্ডের রঙ নীল তাই এই আধার কার্ডকে ব্লু আধার কার্ড বলা হয়।




এ বার ছোটদের জন্য সেই আধার কার্ড তৈরি করতে আর কষ্ট করতে হবে না। কোথাও লাইনেও দাঁড়াতে হবে না। আধার কর্তৃপক্ষ ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (Unique Identification Authority of India) নতুন যে ব্যবস্থার কথা ভাবছে তাতে হাসপাতালে জন্মের পরেই শিশুর নামে তৈরি হয়ে যাবে আধার কার্ড। এর জন্য জন্ম নথিকরণ সংস্থার সঙ্গে আধার কর্তৃপক্ষ আলোচনা শুরু করেছে বলেও খবর।




ছোটদের এই আধারে বায়োমেট্রিক না থাকলেও ছবি থাকবে। নির্দিষ্ট বাল আধার নম্বরও পেয়ে যাবে নবজাতক। পরে তা থেকেই তৈরি করা যাবে বড়দের আধার কার্ড।


প্রসঙ্গত এখন যে নিয়ম রয়েছে তাতে পাঁচ বছরের নীচে আধার কার্ড বাধ্যতামূলক নয়। ৫ বছরের কম বয়সের ক্ষেত্রে নীল রঙের বাল আধার থাকলেও সেটা অভিভাবকরা চাইলে বানাতেই পারেন।



আর আধার কেন্দ্রে গিয়ে আপনার শিশুর জন্য আধার কার্ড বানাতে গেলে জেনে নিন-


প্রয়োজনীয় নথি

  • শিশুর জন্ম সংশাপত্র
  • শিশুর পিতা-মাতার আধার নম্বর
  • ব্লু আধার কার্ডে ফিঙ্গারপ্রিন্ট ও আইরিস স্ক্যানের মতো বায়োমেট্রিক ব্যবহৃত হয় না।



কি করবেন?


আধার কার্ডের অফিশিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in/ -এ যান

Aadhaar card registration -এ ক্লিক করুন

শিশুর নাম, মা-বাবার ফোন নম্বর, ইমেল অ্যাড্রেসে অন্যান্য তথ্য দিন

শিশুর ঠিকানা সহ অন‍্যান‍্য তথ‍্য দিন

এরপর, রেজিস্ট্রেশনের জন‍্য নিজের পছন্দের দিনে অ্যাপয়েন্টমেন্ট নিয়ে নিন।