‘উজ্জীবন চর্চা’, ছাত্রছাত্রীদের জন‍্য বিশেষ উদ‍্যোগ স্কুল শিক্ষা দপ্তরের




Upper Primary



করোনাকালে ছাত্র-ছাত্রীদের কাছে পৌঁছতে বিশেষ উদ্যোগ নিল স্কুল শিক্ষা দপ্তর । বিশেষ ওয়েবিনার করার সিদ্ধান্ত স্কুলশিক্ষা বিভাগে। ‘উজ্জীবন চর্চা’ নামে বিশেষ ওয়েবিনারের আয়োজন করেছে স্কুল শিক্ষা বিভাগ।



এদিকে প্রাথমিক শিক্ষার্থীদের 'পাড়ায় পাঠশালা' হওয়ার কথাও জানা গেছে। এরপরেই এবার 'উজ্জীবন চর্চা'। জানা যাচ্ছে, এই ওয়েবিনারে বিশেষজ্ঞরা নির্বাচিত বিষয় নিয়ে আলোচনা করবেন। ওয়েবিনারে ছাত্র-শিক্ষক-অভিভাবকরা অংশ নেবেন।



প্রথম ওয়েবিনারের বিষয়, ‘কোভিড কালে শিক্ষার্থী মন’। ওয়েবিনারটি ফেসবুক এবং ইউটিউব লাইভের মাধ্যমেও সম্প্রচার করা হবে। করোনাকালে স্কুল বন্ধের মধ‍্যেই এই উদ‍্যোগ কতটা প্রভাব ফেলে তাই দেখার।




ইতিমধ‍্যে, রাজ‍্যের বিভিন্ন প্রান্তে স্কুল খোলার (school reopen) দাবিতে সরব হয়েছে অনেকেই। শুরু হয়েছে আন্দোলনও। এআইডিএসও-সহ বেশ কিছু সংগঠন আন্দোলনে নেমেছে। স্কুল খোলার দাবিতে ইতিমধ্যেই শোরগোল পড়েছে সোশ‍্যাল মিডিয়ায়। এছাড়াও দু-দুটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়-সহ রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার (school-college-university reopen) দাবিতে। সব মিলিয়ে স্কুল কলেজ পুনরায় আরম্ভের দাবি জোরালো হচ্ছে। সকলের দাবি, মিটিং, মেলা, খেলা হলে কেন স্কুল খুলবে না? এমন পরিস্থিতিতে সরকার কি সিদ্ধান্ত নেয় তাই দেখার।