Netaji Jayanti: ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Netaji Jayanti




ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ নেতাজীর ১২৫ তম জন্মবার্ষিকীতে এই মূর্তির উদ্বোধন করলেন তিনি।




নেতাজির প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘নেতাজি সুভাষ চন্দ্র বসু আমাদের স্বাধীন ভারতের বিশ্বাস দিয়েছিলেন। আত্মবিশ্বাস, সাহসের সঙ্গে ব্রিটিশদের বলেছিলেন, স্বাধীনতা ভিক্ষা নেব না। নেতাজি বলেছিলেন, স্বাধীনতা অর্জন করব। এই মূর্তি স্বাধীনতার মহানায়কের প্রতি গোটা দেশের শ্রদ্ধাঞ্জলি। আগামী প্রজন্ম, বর্তমান প্রজন্মকে প্রেরণা দেবে।’




প্রধানমন্ত্রী আরও বলেন, ‘বিপর্যয় মোকাবিলা বাহিনী শক্তিশালী হওয়ার কারণেই করোনার সঙ্গে লড়াই সহজ হয়েছে। বাংলা, ওড়িশায় ঘূর্ণিঝড় আছড়ে পড়েছে। কিন্তু বিপর্যয় মোকাবিলা বাহিনীর দক্ষতার কারণে মানুষের জীবন বাঁচানো সম্ভব হয়েছে। বন্যা, খরা, ঘূর্ণিঝড়ের আগাম বার্তার জন্য পরিকাঠামো উন্নত করা হয়েছে। বিপর্যয় মোকাবিলার বিষয়টি পাঠ্যসূচিতেও আনা হয়েছে। পরিস্থিতি যেমনই হোক, আমরা বিপর্যয়েরও মোকাবিলা করতে সক্ষম।"

এরপরেই প্রধানমন্ত্রী বলেন, "নেতাজিও আমাদের সেই শিক্ষা দিয়েছেন। স্বাধীন ভারতের স্বপ্নপূরণ এখন সময়ের অপেক্ষা। পৃথিবীর কোনও শক্তি নেই ভারতকে তার লক্ষ্যপূরণে আটকাতে পারে। আরও অনেক পথ পার করে যেতে হবে। এটা দুর্ভাগ্য, স্বাধীনতার পর অনেক মহান ব্যক্তির বলিদান মুছে ফেলার চেষ্টা হয়েছে। আজ দেশ সেই ভুল সংশোধন করছে। আজ গোটা বিশ্ব সর্দার পটেলের মূর্তি দেখছে। আন্দামানে একটি দ্বীপের নাম নেতাজির নামে রাখা হয়েছে। নেতাজি সংক্রান্ত ফাইল প্রকাশ করেছে আমাদের সরকার। আমি বিশ্বাস করি নেতাজির স্বপ্নপূরণ আমরা ঠিক করতে পারব।"