Latest Online Bengali News Portal

Click Here

Breaking

Monday, January 24, 2022

National Girl Child Day 2022 জাতীয় কন্যা শিশু দিবস - কবে থেকে কেন পালিত হয় এই দিন?

জাতীয় কন্যা শিশু দিবস 2022: কবে থেকে কেন পালিত হয় এই দিন? National Girl Child Day 2022

Girl Child
National Girl Child Day 2022



মেয়েদের প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি অনেকক্ষেত্রেই বদলে গেছে। এখন মানুষ কন্যা সন্তানের জন্মও উদযাপন করে। এটি সমাজের জন্য সবচেয়ে আনন্দদায়ক দিক। বাইসাইকেল, ইউনিফর্ম, বৃত্তি ও বিনামূল্যে শিক্ষা প্রদানের মাধ্যমে মেয়ে শিক্ষার্থীদের মূল স্রোতধারায় আনার জন্য সরকারের পক্ষ থেকে প্রচেষ্টা সার্থক হচ্ছে। কন্যাশিশুর সংখ্যা ও লিঙ্গ অনুপাতের বৃদ্ধিও সমাজের জন্য ইতিবাচক।


একবিংশ শতাব্দীতে বলতে গেলে ছেলে মেয়ে একই, কিন্তু সমাজের মানসিকতা এখনো মেয়েদের প্রতি বিরূপ। প্রতিটি ক্ষেত্রেই মেয়েরা তাদের মেধার পরিচয় দিচ্ছে। পড়াশোনা হোক, খেলাধুলা হোক, রাজনীতি হোক বা গৃহ ও শিল্প হোক। অন্যদিকে সামাজিক কুফল, পারিবারিক সহিংসতা, বাল্যবিবাহ, যৌতুক প্রথার কারণে মেয়েরা যথাযথ সম্মান পাচ্ছে না।





আজ কন্যারা প্রতিটি ক্ষেত্রে এগিয়ে গিয়ে সমাজের কদর বাড়াচ্ছে। মেয়েদের প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি বদলে যাচ্ছে। প্রত্যেক পিতা-মাতা চান যে তাদের মেয়েও শিক্ষা লাভ করুক এবং ছেলেদের যে সমস্ত অধিকার দেওয়া হচ্ছে। সরকারি প্রকল্পগুলিও কন্যা শিশুকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।


তবে এখনো মানুষের চিন্তাভাবনা অনেকক্ষেত্রেই রক্ষণশীল। যারা নিজ গৃহে কন্যা সন্তানের জন্মকে অশুভ মনে করে, তারা কন্যা সন্তানের জন্মে শোক প্রকাশ করে এবং কখনও কখনও গর্ভে হত্যাও করে। ভারত সরকার 2008 সালে একটি উদ্যোগ শুরু করে যা 'জাতীয় বালিকা শিশু দিবস' হিসাবে পালিত হয় ।


প্রতি বছর 24 জানুয়ারি ভারতে জাতীয় কন্যা শিশু দিবস পালিত হয়। এটি ভারতের মহিলা ও শিশু উন্নয়ন সরকার 2008 সালে শুরু করেছিল। তবে প্রথমবারের মতো জাতীয় কন্যা শিশু দিবস পালিত হয় ২০০৯ সালে। এই উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করা হয়। যার মধ্যে মেয়ে শিশু বাঁচাও, শিশু লিঙ্গ অনুপাত এবং বেটি বাঁচাও বেটি পড়াও, কন্যা শিশুর জন্য একটি সুস্থ ও নিরাপদ পরিবেশ তৈরি করতে সচেতনতামূলক প্রচারণার আয়োজন করা হয়।


প্রতি বছর জাতীয় কন্যা শিশু দিবসে একটি নতুন থিম যুক্ত করা হয়। 2020 সালের জাতীয় কন্যা শিশু দিবসের থিম ছিল 'আমার কণ্ঠ, আমাদের ভাগ করা ভবিষ্যত'। মেয়ে শিশু দিবস 2021-এর থিম ছিল 'ডিজিটাল জেনারেশন, আওয়ার জেনারেশন'। তবে 2022 সালের মেয়ে শিশু দিবসের থিম এখনও ঘোষণা করা হয়নি।

Tag: 
national girl child day 2022 theme,  today special, january 24 special day

8 comments: