Neocov Virus: প্রতি তিনজনের মধ্যে একজন সংক্রামিত মানুষের মৃত্যু হতে পারে, করোনার নয়া ভেরিয়েন্ট নিউকভ

neocov virus, new covid variant, neocov strain, NeoCov coronavirus,

neocov virus


"প্রতি তিনজনের মধ্যে একজন সংক্রামিত মানুষের মৃত্যু হতে পারে" 


বিশ্বজুড়ে ওমিক্রনের (Omicron) দাপটের মধ্যেই এবার আরও এক নয়া করোনা স্ট্রেনের হদিশ মিলল দক্ষিণ আফ্রিকায়। প্রতি তিনজন আক্রান্তের মধ্যে একজনের মৃত্যু হবে এই স্ট্রেনে। NeoCov নামে এই নতুন প্রজাতির প্রভাব মারাত্মক (super dangerous corona variant)। এমনই আশঙ্কার বাণী শুনিয়েছেন উহানের বিজ্ঞানীরা।

চিনা বিজ্ঞানীদের প্রকাশিত একটি গবেষণা রিপোর্ট জানাচ্ছে, NeoCov প্রজাতির করোনা নতুন নয়। পূর্বের MERS-Cov ভাইরাসেরই একটি বংশধর এটি। ২০১২ থেকে ২০১৫ সালের মধ্যে মধ্যপ্রাচ্যের দেশগুলিতে এটি পাওয়া গিয়েছিল। SARS-CoV-2-এর ন্যয় এটিও মানবদেহে করোনাভাইরাস ছড়িয়ে দেয়।


জানা গিয়েছে, এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় কেবল বাদুড়ের শরীরেই এই ভাইরাসের অস্তিত্ব মিলেছে। তবে একটি সাম্প্রতিক গবেষণা জানাচ্ছে, NeoCov এবং তাঁর বংশধর PDF-2180-Cov মানবশরীরেও সংক্রমণ ছড়াতে সক্ষম।


গবেষণায় পাওয়া গিয়েছে যে NeoCoV এবং এর নিকটাত্মীয়, PDF-2180-CoV, প্রবেশের জন্য কিছু ধরণের ব্যাট অ্যাঞ্জিওটেনসিন-কনভার্টিং এনজাইম 2 (ACE2) এবং মানুষের ACE2 ব্যবহার করতে পারে।

উহান বিশ্ববিদ্যালয়ের (Wuhan University) চাইনিজ অ্যাকাডেমি অফ সায়েন্সেস ইনস্টিটিউট অফ বায়োফিজিক্সের গবেষণা রিপোর্ট অনুযায়ী, এই মুহূর্তে NeoCov স্ট্রেনটি এমন একটি পর্যায়ে দাঁড়িয়ে রয়েছে যে, আর একবার মাত্র মিউটেট করলেই সেটি মানবদেহে সংক্রমণ ছড়ানোর মতো ক্ষমতা তৈরি করে ফেলবে।


বিজ্ঞানীরা সতর্ক করেছেন যে নতুন করোনভাইরাসটি ACE2 রিসেপ্টরের সাথে COVID-19 প্যাথোজেন থেকে ভিন্নভাবে আবদ্ধ হতে পারে। ভাইরাসটি নিজের সাথে MERS-CoV-এর সম্মিলিত উচ্চ মৃত্যুর হার এবং বর্তমান SARS-CoV-2 করোনাভাইরাসের উচ্চ সংক্রমণ হার বহন করতে পারে। রাশিয়ান ওয়েবসাইট স্পুটনিকের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে MERS-এর উচ্চ মৃত্যুর হার "প্রতি তিনজনের মধ্যে একজন সংক্রামিত মানুষের মৃত্যু হতে পারে।"

একটি মন্তব্য পোস্ট করুন

7 মন্তব্যসমূহ

thanks