WB POLICE RECRUITMENT : রাজ‍্য পুলিশের কন্সটেবল নিয়োগে প‍্যানেল বাতিল






রাজ‍্য পুলিশের কন্সটেবল নিয়োগ মামলায় প‍্যানেল বাতিল করলো স‍্যাট। ২০১৯ সালে রাজ্য পুলিশের ৮৪১৯টি পদে কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তির মামলায় আজ প‍্যানেল বাতিলের সিদ্ধান্ত দেয় স‍্যাট। 




সংরক্ষন নীতি না মানার জন‍্য প‍্যানেল বাতিল করেছে স‍্যাট। ২০১৯ সালের রাজ্য পুলিশের ৮৪১৯টি পদে কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়। পরীক্ষা এবং ইন্টারভিউ নেওয়ার পর ২০২০ সালে চূড়ান্ত মেধাতালিকা প্রকাশিত হয়। এর ভিত্তিতে ১৮৭১ জন চাকরিতে যোগ দেন। তার পর ওই নিয়োগে সংরক্ষণের নীতি মানা হয়নি বলে অভিযোগ ওঠে। মামলা হয় আদালতে। সেই মামলার শুনানিতে আজ পুরো প‍্যানেল বাতিলের রায় দেয় আদালত। 




স্যাটের চেয়ারম্যান সৌমিত্র পালের ডিভিশন বেঞ্চ জানায়, ওই নিয়োগ নিয়ম মেনে করা হয়নি তা পরিষ্কার। আদালতের কাছে এ বিষয়ে উপযুক্ত প্রমাণ রয়েছে। তাই এই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ বাতিল করা হল।



পশ্চিমবঙ্গ পুলিশ নিয়োগ বোর্ডের পুলিশ কন্সেটবল ২০১৯ -এর মেরিট লিস্ট প্রকাশ এর পর শুরু হয় পরবর্তী প্রক্রিয়া। ভিআর, মেডিকেল ও জয়েনিং চলাকালীন প্রাথমিক পর্যায়ে বেশ কিছু প্রার্থী জয়েন করে। কিন্তু এরপর, দুর্নীতির অভিযোগ তুলে মামলা হয় হাইকোর্টে। সেই মামলার শুনানিতে সিঙ্গল বেঞ্চ পূর্ণাঙ্গ মেরিট লিস্ট প্রকাশের নির্দেশ দেয়। 




৮৪১৯টি শূন‍্যপদের জন‍্য ১২৭৮৬ জন প্রার্থী ইন্টারভিউয়ের জন‍্য শর্টলিস্টেড হয় এবং ১৫৭৪৬ জন নট শর্টলিস্টেড।