Latest Online Bengali News Portal

Breaking

Friday, January 14, 2022

সিরিজ জয়ের স্বপ্ন অধরা, চরম ব্যাটিং ব্যর্থতায় টেস্ট সিরিজে ভরাডুবি টিম ইন্ডিয়ার

সিরিজ জয়ের স্বপ্ন অধরা, চরম ব্যাটিং ব্যর্থতায় টেস্ট সিরিজে ভরাডুবি টিম ইন্ডিয়ার

টিম ইন্ডিয়া


প্রথমবার দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জিতে ফেরার হাতছানি ছিল। সেই মতো ভরপুর রসদও ছিল দ্রাবিড়-কোহলিদের হাতে। যদিও নামের প্রতি সুবিচার করতে না পেরে শেষমেশ একরাশ ব্যর্থতা নিয়েই ফিরতে হচ্ছে ভারতকে। কেপটাউনে সিরিজ নির্ণায়ক তৃতীয় টেস্টে চরম ব্যাটিং বিপর্যয় দেখা যায় টিম ইন্ডিয়ার। ফলস্বরূপ একপ্রকার অনায়াসে হারিয়ে ৩ ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে পকেটে পুরে ফেলল প্রোটিয়ারা। 

মাত্র ১৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসেও সেরকম সুবিধা করতে পারেনি ভারত। দলকে লড়াই করার মতো জায়গায় টেনে নিয়ে গিয়েছেন উইকেটরক্ষক রিসভ প্যান্ট। একা কুম্ভের মতো লড়াই করে শতরানের ইনিংস খেলেছেন তিনি। আর কোনো ব্যাটসম্যানের থেকে সেভাবে সাহায্য না পাওয়ায় ভারত মাত্র ১৯৮ রান তুলতেই সক্ষম হয়। মাত্র ২১১ রানের পুঁজি নিয়ে ম্যাচ জিততে হলে শুক্রবার অর্থাত্‍ ম্যাচের চতুর্থ দিন সকালেই প্রোটিয়া শিবিরে ভাঙন ধরাতে হত ভারতকে। কিন্তু আগের দিনের দুই অপরাজিত ব্যাটার পিটারসেন এবং ভ্যান ডার ডুসেন বুমরাহ, শামিদের সব আক্রমণ প্রতিরোধ করে পাল্টা আক্রমণও করলেন। পিটারসেন ৮২ রানের অনবদ্য ইনিংস খেলে শার্দুল ঠাকুরের বলে বোল্ড হন। এরপর আর উইকেট না হারিয়ে ম্যাচ শেষ করে আসেন বাভুমা (অপরাজিত ৪১) এবং ভ্যান ডার ডুসেন (অপরাজিত ৩২)। প্রোটিয়াদের ব্যাটিং প্রতিরোধের সামনে বুমরাহ, শামি, উমেশ, অশ্বিনদের অসহায় মনে হচ্ছিল।

কেপ টাউন টেস্ট তথা সিরিজ জয়ের জন্য শুক্রবার ১১১ রানের মধ্যে দক্ষিণ আফ্রিকার আটজন ব্যাটারকে আউট করতে হত শামি-বুমরাহদের। কিন্তু কেগান পিটারসেনের অনবদ্য ইনিংস এবং বাভুমা, ভ্যান ডার ডুসেনদের অদম্য মানসিকতা ভারতের সব চেষ্টা ব্যর্থ করে অনায়াসে জয়ের লক্ষ্যে পৌঁছে দিল প্রোটিয়াদের। গোটা দিনে ভারতের বিশ্বখ্যাত বোলাররা তুললেন মাত্র ১ উইকেট।

তৃতীয় টেস্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন কিগান পিটারসেন। পুরো সিরিজে দুর্দান্ত পারফর্মেন্সের জন্য সিরিজের সেরাও হয়েছেন তিনি। 

বিরাট কোহলিরা শুধু যে সিরিজ হারলেন তাই নয়, সেই সঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও (World Test Championship) অনেকটা পিছিয়ে পড়লেন। এরপর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছাতে হলে আগামী দিনে ঘরের মাঠে সবক'টি ম্যাচ জিততে হবে ভারতকে। সেই সঙ্গে অস্ট্রেলিয়াকে অস্ট্রেলিয়ায় গিয়ে হারাতে হবে।

No comments:

Post a Comment