পৌষ সংক্রান্তি উপলক্ষে আয়োজিত হলো উত্তরবঙ্গ পিঠে পুলি উৎসব



অনুপম মোদকঃ পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি বাঙালি সংস্কৃতিতে একটি বিশেষ উৎসবের দিন।বাংলা পৌষ মাসের শেষ দিন এই উৎসব পালন করা হয়।এই দিন বাঙালিরা বিভিন্ন ধরনের আনুষ্ঠান আয়োজন করে থাকে। তার মধ্যে পিঠে খাওয়া অন্যতম। 

ব্লাড ডোনার অর্গানাইজেশনের পরিচালনায় কোচবিহার রাজমাতা দিঘীরপাড় মুক্ত মঞ্চের সামনে আয়োজন করা হয় উত্তরবঙ্গ পিঠে পুলি উৎসব এর-পঞ্চম বর্ষ। 

উৎসবে 10 জন প্রতিযোগীনি বাড়ি থেকে পিঠে বানিয়ে সুসজ্জিত ভাবে সাজিয়ে নিয়ে আসে প্রতিযোগিতার আসরে। বিচারকেরা সেই পিঠের স্বাদ নিয়ে এবং পিঠের উপকরনের হিসেবে প্রথম দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারীকে বেছে নেন।




বিচারকের দায়িত্বে ছিলেন শিবনাথ চক্রবর্তী । এদিনের এই প্রতিযোগিতায় উপস্থিত ছিলেন ব্লাড ডোনার অর্গানাইজেশনের সম্পাদক রাজা বৈদ্য এবং সংগঠনের অন্যান্য সদস্যরা। রাজা বৈদ্য বলেন বর্তমান জেনারেশন যেভাবে মম চাওমিন এর দিকে ঝুকে যাচ্ছে তাতে করে এই পিঠে পুলি বিলুপ্তির পথের দিকে এই জেনারেশনকে আবারও বাঙালির ঐতিহ্য পিঠে পুলির দিকে আগ্রহী করতেই এই প্রতিযোগিতামূলক অনুষ্ঠান।




প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন মৌসুমী গুহ চৌধুরী, তিনি বানিয়েছেন ক্ষীর গোকুল পিঠে। দ্বিতীয় স্থান অধিকার করেন প্রিয়াংকা সাহা যিনি বানিয়েছেন গোকুল পিঠে এছাড়াও তৃতীয় স্থান অধিকার করেন সায়ন্তনী গুহ নিয়োগী তিনি বানিয়েছেন মৎস্য সুন্দরী পিঠা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ