PM-Kisan


 
কৃষকদের ক্ষমতায়নের প্রতিশ্রুতি অব্যাহত রাখতে এবং এই সংকল্পের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদী 1জানুয়ারি, ২০২২ ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ‘প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি’ (PM Kisan) প্রকল্পে আওতাভুক্ত আর্থিক সুবিধাভোগীদের দশম কিস্তির টাকা প্রদানের সূচনা করেছেন। 

এরফলে প্রায় ১০ কোটিও বেশি সুবিধাভোগী কৃষক পরিবার ২০ হাজার কোটি টাকা পাবেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ৩৫১টি কৃষক উৎপাদক সংস্থাগুলির জন্য ১৪ কোটি টাকারও বেশি ইক্যুইটি অনুদানের সূচনা করেছেন। এতে ১.২৪ লক্ষেরও বেশি কৃষক উপকৃত হবেন। 

প্রধানমন্ত্রী এদিন কৃষক উৎপাদক সংস্থাগুলির প্রতিনিধিদের সঙ্গে আলাপচারিতায় অংশ নেন। অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমর, বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, উপরাজ্যপাল, একাধিক রাজ্যের কৃষি মন্ত্রী ও বহু কৃষক উপস্থিত ছিলেন।


কিন্তু কীভাবে জানবেন, আপনার একাউন্টে টাকা এসেছে কিনা?  এইজন্য সবার প্রথমে আপনাকে যেতে হবে https://pmkisan.gov.in/BeneficiaryStatus.aspx  এই পেজে গিয়ে দেখবেন - now Beneficiary Status এর নীচে তিনটে অপশন রয়েছে-

1. AADHAAR NUMBER  2. ACCOUNT NUMBER   3. MOBILE NUMBER

PMKISHAN এ যে আধার নাম্বার বা ব্যাঙ্ক একাউন্ট নাম্বার বা মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করেছিলেন সেই নাম্বার দিয়ে GET DATA তে ক্লিক করলেই দেখতে পাবেন আপনার একাউন্টে টাকা এসেছে কিনা।


আর যদি জানতে চান, কারা এই সুবিধা পাচ্ছেন- সকলের নাম যদি দেখতে চান তবে এই জন্য আপনাকে - https://pmkisan.gov.in/Rpt_BeneficiaryStatus_pub.aspx এই লিঙ্কে গিয়ে ড্রপ ডাউন মেনু থেকে আপনার রাজ্যের নাম, জেলার নাম, উপজেলা, মহকুমা এবং গ্রামের নাম সিলেক্ট করে GET REPORT এ ক্লিক করলেই সমস্ত সুবিধা প্রাপকদের নাম চলে আসবে।