Director General VS Pathania is new Indian Coast Guard Chief

ভারতীয় কোস্ট গার্ডের নতুন প্রধান হলেন ডিরেক্টর জেনারেল ভি এস পাঠানিয়া |Director General VS Pathania is new Indian Coast Guard Chief






ডিরেক্টর-জেনারেল ভিএস পাঠানিয়া শুক্রবার, 31শে ডিসেম্বর ভারতীয় কোস্ট গার্ডের 24 তম প্রধান হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন। একজন যোগ্য হেলিকপ্টার পাইলট, ভারতের কোস্ট গার্ডের শীর্ষ কর্মকর্তা 36 বছরের কর্মজীবনে ভাসমান এবং উপকূলে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ফ্ল্যাগ অফিসার কোস্ট গার্ড জাহাজের সমস্ত শ্রেণীর নির্দেশ দিয়েছেন যেমন ইনশোর প্যাট্রোল ভেসেল 'রানিজিন্দন', অফশোর প্যাট্রোল ভেসেল 'বিগ্রহ' এবং অ্যাডভান্সড অফশোর প্যাট্রোল ভেসেল 'সারং'।




ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ, ওয়েলিংটন এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ, নিউ দিল্লির প্রাক্তন ছাত্র, তিনি মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে প্রতিরক্ষা ও কৌশলগত অধ্যয়নে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। এর পাশাপাশি, তিনি ইউএস কোস্ট গার্ডের সাথে অনুসন্ধান এবং উদ্ধার এবং পোর্ট অপারেশনে কাজ করেছেন।




ফ্ল্যাগ অফিসারকে নভেম্বর 2019-এ অতিরিক্ত মহাপরিচালকের পদে উন্নীত করা হয়েছিল এবং বিশাখাপত্তনমে কোস্ট গার্ড কমান্ডার (ইস্টার্ন সীবোর্ড) হিসাবে দায়িত্ব পেয়েছিলেন। ইস্টার্ন সীফ্রন্টে তার সর্বোচ্চ নজরদারির সময়কালে বড় ধরনের অপারেশন বেড়ে যায়। এর মধ্যে রয়েছে হাজার হাজার কোটি টাকার স্বর্ণ, টন মাদক ও মাদকদ্রব্যের আশংকা, দূষণ সাড়া অভিযান, বিদেশী কোস্ট গার্ডের সঙ্গে যৌথ মহড়া, শিকার বিরোধী অভিযান, ঘূর্ণিঝড় ও প্রাকৃতিক দুর্যোগের সময় মানবিক সহায়তা, উপকূলীয় নিরাপত্তা জোরদার।




মহাপরিচালক পাঠানিয়াও বিশিষ্ট পরিষেবার জন্য রাষ্ট্রপতির তত্ররক্ষক পদক, বীরত্বের জন্য তত্ররক্ষক পদক এবং ভারতীয় কোস্ট গার্ডের মহাপরিচালক প্রশংসার প্রাপক।

Post a Comment

thanks