PAN ও Aadhaar নিয়ে আয়কর দপ্তরের গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি

CBDT



সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) আবারও 31 মার্চ, 2022 পর্যন্ত প্যানের সাথে আধার লিঙ্ক করার শেষ তারিখ বৃদ্ধি করেছে। কোভিডের কারনে সরকার অতীতে বহুবার আধার কার্ডের সাথে প্যান যুক্ত (PAN Link with the Aadhaar card) করার সময়সীমা বাড়িয়েছে।


আয়কর দপ্তর থেকে সম্প্রতি জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে-

"আধারের সাথে প্যান লিঙ্ক করার জন্য সময়সীমা 30 সেপ্টেম্বর 2021 থেকে 31 মার্চ 2022 পর্যন্ত বাড়ানো হয়েছে।" 


এছাড়াও, আইটি আইনের ( I-T Act) অধীনে জরিমানা প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য নির্ধারিত তারিখ 30 সেপ্টেম্বর, 2021 থেকে 31 মার্চ, 2022 পর্যন্ত বাড়ানো হয়েছে। 

যদি নির্দিষ্ট সময়সীমার মধ্যে আপনি PAN-Aadhaar লিঙ্ক না করান তবে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে। এছাড়াও যে ব্যক্তি 31শে মার্চ, 2022 এর মধ্যে তাদের আধার কার্ড একটি প্যান কার্ডের সাথে লিঙ্ক করবেন না তারা তাদের প্যান কার্ডের কার্যকারিতা হারাবেন। উল্লেখ্য যে ক্লিয়ারিং হাউস থেকে শুরু করে ব্যাঙ্ক এমনকি ই-ওয়ালেট (e-Wallet) পর্যন্ত KYC-র নিয়মগুলি পূরণ করতে একটি প্যান কার্ড প্রয়োজন। 


এছাড়াও একটি নিষ্ক্রিয় প্যান কার্ড একজনের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঞ্চয়কে (SAVINGS) প্রভাবিত করবে। আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট সঞ্চয়ের উপর অর্জিত সুদ হিসাবে ব্যাঙ্ক প্যান কার্ডের সাথে লিঙ্ক না করার ক্ষেত্রে বার্ষিক 10,000 টাকার বেশি সুদের উপর ধার্য TDS (ট্যাক্স ডিডাকশন) দ্বিগুণ হয়ে 20 শতাংশ হবে৷ প্যান কার্ডের সাথে সংযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলির জন্য 10,000 টাকার বেশি সুদের উপর ধার্য TDS হল 10%।


একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

thanks