পাওয়া গেলো Time capsule - অজানা ইতিহাসের সম্ভার

পাওয়া গেলো Time capsule - অজানা ইতিহাসের সম্ভার 

Time capsule




কি এই Time capsule, যা নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে আমেরিকার ভার্জেনিয়া প্রদেশে ! ভার্জেনিয়ার গভর্নর রাল্ফ নর্থহ্যাম (Governor Ralph Northam) টুইট করে জানিয়েছেন, 'তামার ওই বাক্সটি আদৌ কোনও সাধারণ জিনিস নয়। সেটি আসলে একটি টাইম ক্যাপসুল! ওই বাক্সের ভিতরে কী রয়েছে, সঙ্গে সঙ্গে জানা যায়নি অবশ্য।"


নর্থহ্যাম পরবর্তিতে সেই টাইম ক্যাপসুল খোলার ভিডিও পোস্ট করেছেন নিজের ট্যুইটারে। ১৮৮৭ সালে দ্বিতীয় সেই টাইম ক্যাপসুল খোলার ভিডিও ঘিরে উৎসাহ তৈরি হয়েছিলো সাধারণের মনে।


Time capsule


টাইম ক্যাপসুল হল এমন এক বাক্স যেটি মাটির গভীরে পুঁতে রাখা হয় ইচ্ছাকৃত ভাবেই। তার ভিতরে রাখা থাকে সমসাময়িক কালের প্রত্নতাত্ত্বিক বিভিন্ন নিদর্শন । যাতে পরবর্তী কোনও প্রজন্ম সেই বাক্স উদ্ধার করলে, তৎকালীন ইতিহাস ও মানবসভ্যতা সম্পর্কে আধুনিক যুগের মানুষ একটা ধারণা করতে পারে। ফলে বোঝাই যাচ্ছে অতীতের কথা জানতে কতটা আগ্রহী হয়ে পড়েছে ভার্জেনিয়া তথা সমগ্র আমেরিকার মানুষজন।


ভার্জিনিয়ার রাজধানী রিচমন্ডে এক কনফেডারেট জেনারেলের মূর্তির পাদদেশে গতকাল অনুসন্ধান চলছিল। অনুসন্ধানের সময়ই ওই টাইম ক্যাপসুলটি উদ্ধার করেন।

Time capsule


তবে এটাই প্রথম বার নয়। ভার্জিনিয়ায় গত সপ্তাহেই সন্ধান মিলেছিল মাটির গভীরে পোঁতা আর একটি টাইম ক্যাপসুলের। সেই Time Capsule এ পাওয়া গিয়েছিলো সেই সময়কার মুদ্রা, কিছু বোতাম, কার্তুজ ও গুলিবিদ্ধ আমেরিকান প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনের কফিনে শোওয়া একটি দুষ্প্রাপ্য ছবি।


দ্বিতীয় এই Time Capsule খোলার পর পাওয়া যায় একটি বাইবেল যার সাথে একটি মুদ্রা আটকে আছে; এবং একটি রিচমন্ড ডিরেক্টরি। এছাড়াও আরও খবরের কাগজ, বই, মুদ্রা এবং চিঠি পাওয়া গেছে। একটি মিনি বল, আমেরিকান গৃহযুদ্ধে সাধারণত ব্যবহৃত এক ধরনের বুলেটও আবিষ্কৃত হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

thanks