করোনার ক্রমবর্ধমান সংক্রমণের কারনে দিল্লীর পর এবার মহারাষ্ট্রেও স্কুল বন্ধের সম্ভাবনা School Reopen, School Closed 

School Reopen



ক্রমবর্ধমান করোনা সংক্রমণের কারণে দিল্লির স্কুলগুলি বন্ধ হয়ে যাওয়ার পরে, অনেকেই এখন মুম্বাই এবং মহারাষ্ট্রের স্কুল এবং কলেজগুলির জন্যও একই রকম সিদ্ধান্তের প্রত্যাশা করছেন৷ মুম্বাইয়ে মঙ্গলবার 1332 টি নতুন সংক্রমণের রিপোর্ট করা হয়েছে ।

মঙ্গলবার, দিল্লি সরকার সমস্ত স্কুল এবং কলেজ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে কারণ শহরে সংক্রমণের হার 0.5% স্পর্শ করেছে। সিদ্ধান্তের পরপরই, সমস্ত চোখ মুম্বাইয়ের দিকে ছিল কারণ শহরের উদ্বিগ্ন অভিভাবকরা মহারাষ্ট্রে স্কুল ও কলেজ বন্ধ করার বিষয়ে স্পষ্ট নির্দেশ চেয়েছিলেন। তবে এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। সূত্রের খবর মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে আজ পরিস্থিতি মূল্যায়ন করতে একটি বৈঠক করবেন।

School Reopen



সর্বশেষ স্বাস্থ্য বুলেটিন অনুসারে, মুম্বাই মঙ্গলবার সাত মাসের মধ্যে সর্বোচ্চ দৈনিক 1,333 টি সংক্রমণ দেখেছে যখন রাজ্য থেকে মোট 2,172 টি নতুন সংক্রমণের খবর পাওয়া গেছে। আপাতত শহরে নাইট কারফিউ জারি করা হয়েছে।


শহরটিতে গত এক সপ্তাহ ধরে করোনা সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। 1 ডিসেম্বর থেকে, সংক্রমণের হার দ্রুতগতিতে বেড়ে 4% হয়েছে। যদিও দিল্লি সরকার গতকাল একটি হলুদ সতর্কতা জারি করেছিল এবং ইতিবাচকতার হার 0.5% স্পর্শ করার কারণে সমস্ত স্কুল ও কলেজ বন্ধ করে দিয়েছে। মুম্বাই বা মহারাষ্ট্রের অন্য কোনো অংশে স্কুল-কলেজ বন্ধ করার বিষয়ে এ ধরনের কোনো সিদ্ধান্ত এখনো ঘোষণা করা হয়নি।

School Reopen



সোমবার পুনের একটি ইঞ্জিনিয়ারিং কলেজের 13 জন শিক্ষার্থীর কোভিড-১৯ সংক্রামিত হওয়ার খবর পাওয়া পরে, সাংলি জেলার একটি মেডিকেল কলেজে আরও 18 জন শিক্ষার্থী মঙ্গলবার করোনা সংক্রামিত হয়েছে । ইতিমধ্যে, আহমেদনগরের জওহর নবোদয় বিদ্যালয়ে আরও 8 জন শিক্ষার্থী কোভিড-এ আক্রান্ত। স্কুলটিতে মোট ৯০ জন ছাত্র সংক্রামিত হয়েছে বলে জানা গিয়েছে।


এদিকে, রাজ্যের মন্ত্রী আদিত্য ঠাকরে সোমবার বলেছিলেন যে স্কুল ও কলেজগুলি বন্ধ করার সিদ্ধান্ত 15 দিন পরে পর্যালোচনা করা হবে।


মহারাষ্ট্রের স্কুল শিক্ষামন্ত্রী, বর্ষা গায়কওয়াড গতকাল COVID-19-এ সংক্রামিত হয়েছেন । তিনি তার টুইটার হ্যান্ডেলের মাধ্যমে যারা তার সংস্পর্শে এসেছেন তাদের পরীক্ষা করতে বলেছেন। তিনি গত সপ্তাহে সাংবাদিকদের আশ্বস্ত করেছিলেন যে সরকার পরিস্থিতির উপর নিবিড় নজর রাখছে এবং উপযুক্ত মনে হলে স্কুলগুলির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।