বড় চমক! একদিনের ক্রিকেটে শেষ বিরাট যুগ, রোহিত যুগের শুরু

বড় চমক! একদিনের ক্রিকেটে শেষ বিরাট যুগ, রোহিত যুগের শুরু 

Rohit Sharma


2023 ICC ক্রিকেট বিশ্বকাপ এবং পরের বছরের T20 বিশ্বকাপের দিকে চোখ রেখে, BCCI-এর সর্বভারতীয় সিনিয়র নির্বাচক কমিটি বুধবার একটি বড় ঘোষণা করেছে। রোহিত শর্মাকে ভারতীয় ক্রিকেট দলের নতুন সাদা-বলের অধিনায়ক মনোনীত করা হয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন তিন ম্যাচের টেস্ট সিরিজের জন্য নির্বাচক কমিটি 18-সদস্যের দল বেছে নিয়েছে। রোহিতকে ভারতের টেস্ট সহ-অধিনায়ক করা হয়েছে। তবে টেস্ট ফরম্যাটে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেবেন বিরাট কোহলি।



অভিজ্ঞ ব্যাটার অজিঙ্কা রাহানেকে টেস্ট সহ-অধিনায়কত্ব থেকে সরিয়ে রোহিতকেও সহ-অধিনায়কত্ব দেওয়া হয়েছে। রাহানের সাম্প্রতিক ফর্ম ভারতীয় ক্রিকেট দলের প্লেয়িং 11-এ তার অন্তর্ভুক্তি নিয়ে প্রশ্ন চিহ্ন তৈরি করেছে। "সর্বভারতীয় সিনিয়র সিলেকশন কমিটিও রোহিত শর্মাকে সামনের ওডিআই এবং টি-টোয়েন্টি দলের ক্যাপ্টেন হিসাবে নাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে," বিসিসিআই এক বিবৃতিতে জানিয়েছে।




ওডিআই অধিনায়ক হিসেবে 34 বছর বয়সী রোহিতের প্রথম অ্যাসাইনমেন্ট দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শুরু হবে, যেখানে মেন ইন ব্লু আগামী মাসে তিনটি ওডিআই খেলার কথা রয়েছে। ওডিআই সিরিজের জন্য বিসিসিআই এখনও টিম ইন্ডিয়ার স্কোয়াড ঘোষণা করেনি।




রোহিত সম্প্রতি নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের সময় সংক্ষিপ্ত ফর্ম্যাটে প্রথমবারের মতো ঘরের মাঠে দলকে নেতৃত্ব দিয়েছিলেন। ব্যাট হাতে ধারাবাহিক পারফরম্যান্সের কারণে রোহিত সিরিজ সেরার পুরস্কার জিতে নিয়ে ভারত ব্ল্যাক ক্যাপসকে শূন্য করে ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছে।




বিরাট কোহলি, যিনি 2017 সালে এমএস ধোনির কাছ থেকে ওডিআই দলের দায়িত্ব নেন, 50-ওভারের ফর্ম্যাটে 95 ম্যাচে 65টি জয়ের সাথে অধিনায়ক হিসাবে একটি দুর্দান্ত রেকর্ড গড়েছেন। কোহলির নেতৃত্বে, ভারত 2017 আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে এবং 2019 আইসিসি ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছিল।



যাইহোক, 2021 সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের নিম্নমানের পারফরম্যান্স সাদা বলের ফর্ম্যাটে অধিনায়ক হিসাবে কোহলির ভবিষ্যত নিয়ে প্রশ্ন চিহ্ন তৈরি করেছে।



T20 বিশ্বকাপ শুরুর আগে, কোহলি ঘোষণা করেছিলেন যে তিনি টুর্নামেন্টের পরে T20I অধিনায়কের পদ থেকে সরে দাঁড়াবেন। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে সুপার 12 ম্যাচ হেরে ভারত ইভেন্টের সেমিফাইনালে যেতে ব্যর্থ হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

thanks