বাড়িতে থাকার পরেও কেন সানস্ক্রিন ব্যবহার করা উচিত?

Why Should One Use Sunscreen Even When Staying At Home?


সানস্ক্রিন শুধুমাত্র সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করার জন্যই ব্যবহৃত হয় না, এটি বার্ধক্যের লক্ষণগুলিকে ধীর করতেও সাহায্য করে। বেশিরভাগ সানস্ক্রিন সূর্যের ক্ষতিকারক রশ্মির কারণে সৃষ্ট UVA (বার্ধক্য) এবং UVB (পোড়া) থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করে। একটি SPF 30 বা উচ্চতর সানস্ক্রিন ব্যবহার করা পৃথিবীর ওজোন স্তরের মধ্য দিয়ে যাওয়া UV ​​রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে প্রমাণিত। দূষণের মাত্রা বৃদ্ধি এবং ওজোন স্তরের হ্রাস আমাদের ত্বককে ক্ষতিকারক UV রশ্মির সংস্পর্শে এনেছে এবং আমাদের ত্বকের বয়স বাড়ার গতি বাড়িয়েছে। সানস্ক্রিন প্রয়োগ করা আমাদের ত্বককে সুরক্ষিত রাখতে সাহায্য করতে পারে এবং বার্ধক্যজনিত লক্ষণগুলির উপস্থিতি কমিয়ে দেয়। এটি আমাদের ত্বকের ক্যান্সার হওয়ার ঝুঁকি কমাতেও সাহায্য করে।




যাইহোক, আপনার ত্বকের ধরন, জীবনধারা এবং পরিবেশের সাথে মানানসই একটি সানস্ক্রিন নির্বাচন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি সূর্যের ক্ষতিকারক রশ্মির সংস্পর্শে দীর্ঘ সময় কাটাতে থাকেন তবে উচ্চ এসপিএফ সহ একটি সানস্ক্রিন বেছে নিন, অন্যথায়, আপনার ত্বককে সুরক্ষিত রাখতে এবং সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে সুরক্ষিত রাখতে 15 থেকে 30 এর মধ্যে একটি এসপিএফ যথেষ্ট। আরও পড়ুন - 2 ঘন্টা পরে, জিঙ্ক অক্সাইড উপাদানযুক্ত সানস্ক্রিন বিষাক্ত হয়ে উঠতে পারে: গবেষণা




যারা ঘন্টার পর ঘন্টা ঘরে কাটান তাদের জন্য সানস্ক্রিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। জানালা দিয়ে সূর্যালোক এবং ডিভাইস দ্বারা নির্গত আলো ত্বকের ক্ষতি করে এবং এর বার্ধক্য প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। যদিও জানালা এবং পর্দাগুলি বেশিরভাগ অতিবেগুনী (UV) রশ্মিকে অবরুদ্ধ করে, তারা তাদের সকলকে সমান পরিমাপে রক্ষা করে না, আমাদের ত্বককে তাদের ক্ষতিকারক প্রভাবের সংস্পর্শে আসতে দেয়।




স্কিনকেয়ার বিশেষজ্ঞরা আমাদের দিনের পরিকল্পনা নির্বিশেষে দিনে কমপক্ষে দুবার সানস্ক্রিন ব্যবহার করার পরামর্শ দেন। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ, আমাদের ত্বক সানস্ক্রিন শোষণ করতে 20 মিনিট পর্যন্ত সময় নেয়। আপনার ঘর থেকে বের হওয়ার 20-30 মিনিট আগে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। ব্যবহারের আগে বোতলটি ভালো করে ঝাঁকিয়ে নিন। নিশ্চিত করুন যে আপনি আপনার শরীরের সমস্ত উন্মুক্ত অংশে সানস্ক্রিন লাগাচ্ছেন, যেমন আপনার বাহু, পা এবং আপনার ঘাড়ের পিছনে। আপনি যদি সূর্যের সংস্পর্শে এক ঘন্টার বেশি সময় কাটান, তবে সূর্যের ক্ষতিকারক রশ্মির বিরুদ্ধে অতিরিক্ত সুরক্ষার জন্য আরও বেশি সানস্ক্রিন লাগান।




একবার আপনি সানস্ক্রিন প্রয়োগ করা শুরু করলে, আপনি লক্ষ্য করবেন আপনার ত্বক রোদে পোড়া, লালভাব এবং হিট স্ট্রোকের প্রভাব থেকে সুরক্ষিত থাকে। আপনার সূক্ষ্ম রেখা এবং বার্ধক্যের অন্যান্য লক্ষণগুলির তীব্রতা হ্রাস পায়। সানস্ক্রিনে ব্যবহৃত উপাদানগুলি আপনার ত্বকের স্থিতিস্থাপকতা পুনরুদ্ধার করতে এবং এটিকে একটি তারুণ্যের আভা দিতে সহায়তা করে।