Palak Paneer আপনার পরিচিত পালং শাক দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু পালং পনির, রেসেপি নিয়ে এলো মৌসোনা palak paneer recipes, palak paneer tikka, punjabi palak paneer recipe,paneer butter masala, 


Palak Paneer





পালং পনির বা পালক পনির। আজ বাঙালির হেঁশেলে মৌসোনা ঘোষ নিয়ে এলো পালং পনিরের সহজ রেসেপি। খুব সহজেই আপনিও বানিয়ে ফেলতে পারবেন এই সুস্বাদু ডিশ। দেখে নিন   Palak Paneer এর সহজ রেসেপি। 

পালং পনির, Palak Paneer

উপকরণঃ

পালং ৩৫০ গ্রাম, পনির ১৫০ গ্রাম, কাঁচা লংকা ২ টা , চিনি ১ টেবিল চামচ, বরফের টুকরো ১০ থেকে ১২ টা, সরিষার তেল ২ টেবিল চামচ, জিরে ২ টেবিল চামচ, রসুন কুঁচি ৩ টেবিল চামচ, পেঁয়াজ ১ টা কুঁচি করে কাটা, লবণ স্বাদ অনুযায়ী, শুকনো লংকার গুড়ো ২ টেবিল চামচ, ধনে গুড়ো ১ টেবিল চামচ, বেসন ২ টেবিল চামচ, কাসুরি মেথি ১ টেবিল চামচ, হলুদের গুড়ো ১ টেবিল চামচ, গরম মশলা ১ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ, দুধ ২ কাপ, ঘি ১ টেবিল চামচ।

প্রণালীঃ

প্রথমে একটি পাত্রে জল গরম করে নিতে হবে, আর একটি অন্য পাত্রে ঠান্ডা জল আর তার সাথে বরফের টুকরো গুলো দিয়ে রেখে দিতে হবে। এবার আগের থেকে ধুয়ে রাখা পালং শাক গুলো ফুটন্ত গরম জলে দিয়ে এক থেকে দেড় মিনিট বয়েল করে নিতে হবে। তাঁর সাথে দুটো কাঁচা লংকা ও ১ টেবিল চামচ চিনি গরম জলে দিয়ে দিতে হবে।

Palak Paneer


এরপর পালং শাকগুলো গরম জল থেকে বের করেই বরফ দেওয়া ঠাণ্ডা জলের মধ্যে দিয়ে দিতে হবে। এর ফলে পালং এর সবুজ রঙটা সবুজই থেকে যাবে।  কিছুক্ষণ রেখে দেওয়ার পর পালং শাক গুলো মেক্সিতে ব্লেড করে নিতে হবে।

এরপর কড়াইয়ে সরিষার তেল ২টেবিল চামচ দিয়ে খুব হালকা আঁচে কয়েক সেকেন্ডের জন্য পনির গুলোকে হাল্কা করে ভেঁজে তুলে নিতে হবে।



এবার কড়াইয়ের ওই তেলের মধ্যে এক চামচ গোটা জিরে দিয়ে একটু নেড়ে রসুন কুঁচি গুলো দিয়ে দিতে হবে। রসুন গুলো একটু ভেঁজে তাঁর মধ্যে এক চামচ শুকনো লঙ্কার গুড়ো, এক চামচ হলুদ গুড়ো, দুই টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ ধনে গুড়ো দিয়ে ভালো করে ভেঁজে নিতে হবে।

মশলা গুলো থেকে যখন তেল ছাড়বে তখন ব্লেন্ড করে নেওয়া পালং দিয়ে দিতে হবে। তারপর স্বাদ অনুযায়ী নুন দিতে হবে। এভাবে পালংটিকে কিছুক্ষণ রান্না করতে হবে এবং এর মধ্যে ফ্রেশ ক্রিম দিয়ে একটু নেড়ে এক চামচ কাসুরি মেথি এবং ১ চামচ গরম মশলার গুড়ো দিয়ে একটু নেড়েচেড়ে এক কাপ দুধ দিয়ে দিতে হবে। দুধের পরিবর্তে জলও ব্যবহার করতে পারবেন।


এরপর ভালো করে দুধ-ক্রিম ভালো করে মিশিয়ে নিতে হবে এবং এর সাথে দিয়ে দিতে হবে ভেঁজে রাখা পনিরের টুকরো গুলো। পনিরের টুকরো গুলো দেওয়ার পর কিছুক্ষণ ঢেকে দিতে হবে। ২ মিনিট ঢেকে রেখে গ্যাস বন্ধ করে দিন।

এরপর অন্য একটি কড়াইয়ে ১ টেবিল চামচ ঘি, ১ টেবিল চামচ জিরা, ১ টেবিল চামচ কুচানো রসুন, হাফ টেবিল চামচ শুকনো লঙ্কার গুড়ো ভালো করে ভেঁজে তৈরি হওয়া পালং পনিরের উপরে ছড়িয়ে দিতে হবে এবং গরম গরম পরিবেশন করতে হবে।