Breaking

Friday, December 03, 2021

Omicron এবার ভারতেও হানা দিলো করোনাভাইরাসের ওমিক্রন প্রজাতি

এবার ভারতেও হানা দিলো করোনাভাইরাসের (covid-19) ওমিক্রন প্রজাতি (omicron Variants) 

omicron Variants



এবার ভারতেও হানা দিলো করোনাভাইরাসের ওমিক্রন প্রজাতি। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কর্নাটকে দু’জন করোনা আক্রান্তের হদিশ মিলেছে। তাঁরা ওমিক্রন বা করোনাভাইরাসের বি.১.১.৫২৯ প্রজাতির কবলে পড়েছেন।

কর্ণাটকের ২ ব্যক্তির শরীরে করোনার নমুনা পরীক্ষার ফলাফল জিনোম সিকোয়েন্সিংয়ের পর জানা গেল, তাঁদের দেহে থাবা বসিয়েছে ওমিক্রন । এঁদের একজনের বয়স ৬৬ বছর, অপরজন ৪৬ বছরের ব্যক্তি।বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রকের সাংবাদিক বৈঠকে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চের (আইসিএমআর) ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব বলেন, ‘ইন্ডিয়ান সার্স-কোভ-২ জেনোমিক্স কনসর্টিয়ামে জেনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে কর্নাটকে দু’জন ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে।


কর্ণাটকের স্বাস্থ্যমন্ত্রী ডাঃ কে সুধাকর বলেছেন, "বেঙ্গালুরুতে পজিটিভ পরীক্ষা করা 46 বছর বয়সী ব্যক্তি একজন মেডিকেল ডাক্তার। তিনি ক্লান্তি, শরীরে ব্যথা এবং হালকা জ্বরের ভুগছিলেন- যার পরে তিনি স্বেচ্ছায় নিজেকে পরীক্ষা করেছিলেন এবং বাড়িতে বিচ্ছিন্ন হয়ে থাকা শুরু করেন। তার রিপোর্ট এসেছে পজিটিভ কিন্তু একটি কম CT (সাইকেল থ্রেশহোল্ড) মান ছিল, যা উচ্চ ভাইরাস লোড নির্দেশ করে। আমরা এটি জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠিয়েছিলাম এবং এটি ওমিক্রন বলে নিশ্চিত করা হয়েছে।"

তবে সব থেকে দুশ্চিন্তার বিষয় এই ডাক্তারের কোন ভ্রমণ ইতিহাস নেই। ফলে অনুমান করা হচ্ছে এই সংক্রমণ সম্প্রদায় থেকে। যা ইতিমধ্যে চিন্তায় ফেলেছে কর্নাটকের স্বাস্থ্য বিভাগকে। 

No comments:

Post a Comment

Post Top Ad