এক টেস্টে ১৪উইকেট আজাজের, স্পর্শ করলেন অনিল কুম্বলের রেকর্ড 





নিউজিল‍্যান্ড-ভারত দ্বিতীয় টেস্টে হারের মুখে নিউজিল‍্যান্ড। কিন্তু ব‍্যক্তিগত পারফরমেন্সে উজ্জ্বল আজাজ পটেল। প্রথম ইনিংসে ১০ উইকেট নিয়ে নজির গড়েছেন আজাজ। এবার এই টেস্টের দ্বিতীয় ইনিংসে আরও ৪ উইকেট নিয়ে এক টেস্টে ১৪ উইকেট নেওয়ার নজির গড়লেন আজাজ।




১৯৯৯ সালে দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ১০ উইকেট নেন কুম্বলে। সেই ম্যাচে তিনি নেন মোট ১৪টি উইকেট। আজ এই রেকর্ড স্পর্শ করলেন আজাজ।




১৯৮৮ সালে মুম্বইয়ে জন্ম আজাজের। বাঁ-হাতি স্পিনার মুম্বইয়ের বিখ্যাত ওয়াংখেড়ে স্টেডিয়ামে এই নজির গড়লেন।




তবে, ১৯৫৬ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক টেস্টে ১৯ উইকেট নিয়েছিলেন জিম লকার। সেই রেকর্ড ছুঁতে পারলেন না আজাজ।




ওয়াংখেড়েতে প্রথম ইনিংসের প্রথম দিন আজাজের শিকার হন শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি ও শ্রেয়স আয়ার আর দ্বিতীয় দিন ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, ময়ঙ্ক অগ্রবাল, অক্ষর পটেল, জয়ন্ত যাদব ও মহম্মদ সিরাজ।




টেস্ট ম্যাচের ইতিহাসে প্রথম ১০ উইকেট নেন ইংল্যান্ডের প্রয়াত প্রাক্তন অফ-স্পিনার জিম লেকার ১৯৫৬ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওল্ড ট্র্যাফোর্ড টেস্টের দ্বিতীয় ইনিংসে। ১৯৯৯ সালে দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের ১০ জন ব্যাটসম্যানকেই প্যাভিলিয়নে দ্বিতীয় বোলার হিসেবে টেস্ট ম্যাচের এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার নজির গড়েন অনিল কুম্বলে। সেই রেকর্ড স্পর্শ করেন আজাজ।




এরপর আজ, ওয়াংখেড়ে টেস্টের তৃতীয় দিন ভারতের দ্বিতীয় ইনিংসে প্রথমে দুই ওপেনার ময়ঙ্ক আগরওয়াল ও চেতেশ্বর পূজারাকে ফিরিয়ে দেন আজাজ। এরপর তাঁর শিকার হন শ্রেয়স আয়ার ও জয়ন্ত যাদব।