আপনি কি পিজ্জা লাভার! তাহলে জেনে নিন আজ পিজ্জা (pizza) প্রেমীদের কাছে এক বিশেষ দিন pizza recipe, pizza menu, pizza price, pizza hut, domino's pizza, 

pizza


গুগলের  ডুডল আজ বিশ্বের অন্যতম জনপ্রিয় খাবার পিৎজার ছবি শেয়ার করে পিৎজা দিবস উদযাপন করছে।  2007 সালের এই দিনেই নেপোলিটান "পিজাইউলো" এর রন্ধনশিল্পটি ইউনেস্কোর  সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতিনিধি তালিকায় খোদাই করা হয়েছিল।


ইউনাইটেড নেশনস এডুকেশনাল, সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশনের (United Nations Educational, Scientific and Cultural Organization) মতে, "নেপোলিটান 'পিজাইউওলো'( ‘Pizzaiuolo’) এর শিল্প হল একটি রন্ধনপ্রণালী যা চারটি ভিন্ন পর্যায়ের ময়দা তৈরি এবং কাঠের চুলায় বেক করার সাথে সম্পর্কিত, বেকার দ্বারা একটি ঘূর্ণনশীল প্রক্রিয়ার সাথে জড়িত। "

pizza


পিৎজা ধাঁধা খেলা (Pizza puzzle game)

পিৎজা-থিমযুক্ত ধাঁধা গেমটিতে কয়েকটি সবচেয়ে প্রিয় পিৎজা টপিংগুলি রয়েছে যা অর্ডার অনুসারে আপনাকে টুকরো টুকরো করতে হবে। এই টুকরো যতটা সঠিক হবে তত বেশি স্টার পাবেন। 


প্রসঙ্গত মিশর থেকে রোম পর্যন্ত প্রাচীন সভ্যতায় শতাব্দীর পর শতাব্দী ধরে টপিংস সহ ফ্ল্যাটব্রেড খাওয়া হয়েছে, দক্ষিণ-পশ্চিম ইতালীয় শহর নেপলসকে সাধারণত পিজ্জার জন্মস্থান হিসাবে গণ্য করা হয় । পিজ্জার গল্প এখানে শুরু হয়- আর এই গল্প যা বিশ্বব্যাপী অভিবাসন, অর্থনৈতিক উন্নয়ন এবং প্রযুক্তিগত অগ্রগতির ফলে শতাব্দী ধরে গড়ে উঠেছে।

আন্তর্জাতিকভাবে, প্রতি বছর প্রায় পাঁচ বিলিয়ন পিৎজা খাওয়া হয় (মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি সেকেন্ডে 350 স্লাইস)।

সমগ্র বিশ্ব জুড়ে পিজ্জার বিভিন্ন ফর্ম দেখতে পাওয়া যায়। নানান স্বাদের নানান পিজ্জা তৈরি হয় সমগ্র বিশ্বে। আসুন জেনে নেই এমনি কিছু পিজ্জার নাম, আর তার স্টাফিং সম্পর্কে- যা আজ গুগুল তার ডুডুলে জানিয়েছে- 

মার্গারিটা পিজ্জা  - পনির, টমেটো, বেসিল

পেপারনি পিজ্জা  - পনির, পেপারনি

সাদা পিজ্জা  - পনির, সাদা সস, মাশরুম, ব্রোকলি

ক্যালাব্রেসা পিজ্জা - পনির, ক্যালাব্রেসা, পেঁয়াজের আংটি, পুরো কালো জলপাই

মুজারেলা পিজ্জা - পনির, ওরেগানো, পুরো সবুজ জলপাই

হাওয়াইয়ান পিজ্জা  - পনির, হ্যাম, আনারস

Magyaros পিজ্জা  - পনির, সালামি, বেকন, পেঁয়াজ, মরিচ মরিচ

টেরিয়াকি মেয়োনিজ পিজ্জা - পনির, তেরিয়াকি চিকেন, সামুদ্রিক শৈবাল, মেয়োনিজ

টম ইয়াম পিজ্জা  - পনির, চিংড়ি, মাশরুম, মরিচ মরিচ, চুন পাতা

পনির টিক্কা পিজ্জা - পনির, ক্যাপসিকাম, পেঁয়াজ, পাপরিকা