চালু হচ্ছে 'দুয়ারে স্বাস্থ্য'! এবার দুয়ারে সরকার ক্যাম্পেই মিলবে স্বাস্থ্য সংক্রান্ত একাধিক পরিষেবা ! 

duare sarkar





জানুয়ারি থেকে শুরু হচ্ছে 'দুয়ারে সরকার' (duare sarkar)। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য সরকারি প্রকল্প সংক্রান্ত পরিষেবা যাতে মানুষের কাছে সহজেই পৌঁছে যায়, সেই উদ্দেশ্যেই ‘দুয়ারে সরকার’ (duare sarkar camp) ক্যাম্প চালু করার উদ্যোগ নিয়েছিলেন। বিধানসভা নির্বাচনের পর রাজ্যে সে সব ক্যাম্প চালুও হয়েছে ইতিমধ্যেই।




সেই সব ক্যাম্পেই এবার যাতে করোনার টিকা দেওয়া সম্ভব হয়, সেই নির্দেশিকাই দিল স্বাস্থ্য দফতর। শুধু টিকা নয়, স্বাস্থ্য সংক্রান্ত একাধিক পরিষেবা দেওয়া হবে বলে জানা গিয়েছে। যেহেতু দুয়ারে সরকার ক্যাম্পের উদ্যোগে মানুষের সাড়া পাওয়া গিয়েছে, তাই এবার সেই ক্যাম্পেই টিকাকরণের কথা ভাবছে রাজ্য সরকার। আরও পড়ুনঃ মাসে মাত্র ৫৫ টাকায় পেয়ে যান ৩০০০ টাকা, জেনে নিন কেন্দ্র সরকারের এই প্রকল্প সম্পর্কে 




স্বাস্থ্য দফতরের তরফে মঙ্গলবার এই সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে, দুয়ারে সরকার ক্যাম্পগুলিতে স্বাস্থ্য সংক্রান্ত পরিষেবা দেওয়ার উদ্যোগ নিতে জেলা প্রশাসনকে।

কার্যত ‘দুয়ারে স্বাস্থ্য’(duare swastha)  পরিষেবা চালু করতে চলেছে রাজ্য। দ্বিতীয় ডোজের টিকাকরণে গতি আনতেই দুয়ারে টিকা দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে বলে মনে করা হচ্ছে। আরও পড়ুনঃ New Year 2022 ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা , Digital Greetings free download 



এ ছাড়া, ৩০-এর বেশি বয়সী ব্যক্তিরা উচ্চ রক্তচাপ, ডায়াবিটিস, মুখের ক্যানসারে আক্রান্ত কি না, তা পরীক্ষা করার জন্য চিকিৎসক থাকবেন ক্যাম্পে। যে কোনও বয়সী ব্যক্তি বা মহিলাদের দৃষ্টিশক্তি পরীক্ষা করা হবে। টিবি বা টিউবারকিউলোসিসের উপসর্গ থাকলে, সংশ্লিষ্ট ব্যক্তির শারীরিক পরীক্ষা করার ব্যবস্থাও থাকবে। নতুন বছরের জানুয়ারি মাস থেকেই এই সব পরিষেবা দেওয়ার কথা বলা হয়েছে।