Pradhan Mantri Shram Yogi Maandhan is a government scheme meant for old age protection and social security of Unorganized Workers (UW)

Pradhan Mantri Shram Yogi Maandhan



প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন হল একটি সরকারি স্কিম যা অসংগঠিত শ্রমিকদের (UW) বার্ধক্য সুরক্ষা এবং সামাজিক সুরক্ষার জন্য একটি দুর্দান্ত প্রকল্প।

অসংগঠিত শ্রমিক (UW) বেশিরভাগই গৃহ ভিত্তিক শ্রমিক, রাস্তার বিক্রেতা, মধ্যাহ্নভোজন কর্মী, হেড লোডার, ইট ভাটা শ্রমিক, মুচি, ন্যাকড়া বাছাইকারী, গৃহকর্মী, ধোপা পুরুষ, রিকশাচালক, ভূমিহীন শ্রমিক, কৃষি শ্রমিক, নির্মাণ শ্রমিক, বিড়ি শ্রমিক, তাঁত শ্রমিক, চামড়া শ্রমিক, অডিও-ভিজ্যুয়াল শ্রমিক বা অনুরূপ অন্যান্য পেশায় শ্রমিক। দেশে প্রায় ৪২ কোটি অসংগঠিত শ্রমিক রয়েছে।

এই প্রকল্প (Pradhan Mantri Shram Yogi Maandhan) একটি স্বেচ্ছাসেবী এবং অবদানমূলক পেনশন প্রকল্প যার অধীনে গ্রাহক 60 বছর বয়সে পৌঁছানোর পর প্রতি মাসে ন্যূনতম 3000/- টাকা নিশ্চিত পেনশন পাবেন এবং গ্রাহক মারা গেলে, সুবিধাভোগীর পত্নী 50% পাওয়ার অধিকারী হবেন। পারিবারিক পেনশন হিসাবে এই পেনশন এর সুবিধা পাওয়া যাবে। পারিবারিক পেনশন শুধুমাত্র স্বামী/স্ত্রীর জন্য প্রযোজ্য।

18 থেকে 40 বছর বয়সী আবেদনকারীদের 60 বছর বয়স না হওয়া পর্যন্ত প্রতি মাসে 55 থেকে 200 টাকা পর্যন্ত সঞ্চয় করতে হবে। একবার আবেদনকারীর বয়স 60 হয়ে গেলে, তিনি পেনশনের পরিমাণ দাবি করতে পারেন। প্রতি মাসে একটি নির্দিষ্ট পেনশনের পরিমাণ সংশ্লিষ্ট ব্যক্তির পেনশন অ্যাকাউন্টে জমা হবে।

যোগ্যতার মানদণ্ড, কারা আবেদন করতে পারবেন 

  • অসংগঠিত শ্রমিকদের জন্য (UW)
  • বয়স 18 থেকে 40 বছরের মধ্যে
  • মাসিক আয় 15000 টাকা বা তার নিচে


কারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন না

  • সংগঠিত সেক্টরে নিযুক্ত (EPFO/NPS/ESIC এর সদস্য)
  • একজন আয়কর দাতা


কী কী তথ্য প্রয়োজন হবে 

  • আধার কার্ড
  • IFSC সহ সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট / জন ধন অ্যাকাউন্ট নম্বর
কীভাবে আবেদন করবেন


আগ্রহী যোগ্য ব্যক্তিকে নিকটস্থ CSC কেন্দ্রে যেতে হবে। CSC কেন্দ্র থেকেই এই প্রকল্পে নাম নথিভুক্ত করা যাবে।  তবে যদি আপনি নিজে এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে চান তবে অনলাইনেই করতে পারবেন। এজন্য আপনাকে - https://maandhan.in/auth/login  এই  লিঙ্কে গিয়ে আবেদন সম্পূর্ণ  করতে  পারবেন।